25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িরাজ্যজেলাশিলিগুড়ি থেকে ৩০ কোটি টাকার সাপের বিষ উদ্ধার, গ্রেফতার ১

শিলিগুড়ি থেকে ৩০ কোটি টাকার সাপের বিষ উদ্ধার, গ্রেফতার ১

কোটি কোটি টাকার সাপের বিষ (snake venom) উদ্ধার। বিদেশে পাচারের আগেই শিলিগুড়ি (Siliguri) থেকে সাপের বিষ সহ এক প্রৌঢ়কে গ্রেফতার করা হল। উদ্ধার করে সাপের বিষের বাজারমূল্য প্রায় ৩০ কোটি টাকা। বছর ৫০ এর ধৃত ওই প্রৌঢ়ের নাম শরাফত। তিনি উত্তর দিনাজপুর জেলার চোপড়ার বাসিন্দা। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে, জার ভর্তি ওই সাপের বিষ ফ্রান্স থেকে বাংলাদেশ হয়ে এ দেশে এসেছে। রবিবার গোপন সূত্র মারফর খবর পেয়ে বনকর্মীরা মুরলীগঞ্জ চেকপোস্ট সংলগ্ন এলাকায় অভিযান চালান।

এদিন ঘোষপুকুর রেঞ্জের রেঞ্জার সোনম ভুটিয়ার নেতত্বে এই অভিযান কাজ চলে। এই ঘটনা প্রসঙ্গে সোনম ভুটিয়া বলেন, ‘‘গোপন সূত্রে খবরের ভিত্তিতে মুরলীগঞ্জ চেকপোস্ট সংলগ্ন মহানন্দা ব্রিজ থেকে সাপের বিষ-সহ একজনকে গ্রেফতার করা হয়েছে। জার ভর্তি ওই সাপের বিষ ফ্রান্স থেকে বাংলাদেশ হয়ে এ দেশে এসেছে। এই ঘটনার সঙ্গে আরও কয়েক জন জড়িত রয়েছে। তাদের সন্ধান চালাচ্ছে বন বিভাগ। উদ্ধার হওয়া সাপের বিষ একটি জারের মধ্যে রয়েছে। ওই বিষের ওজন আড়াই কিলোগ্রাম। যার আনুমানিক বাজারমূল্য ৩০ কোটি টাকা।’’

উল্লেখ্য, ওষুধ তৈরিতে সাপের বিষ ব্যবহার করা হয়। সূত্রের খবর, ওই বিষ পাচারকারীদের নেপালে পাচার করার ছক ছিল। বন দফতর সূত্রে খবর, শনিবার রাতে মহানন্দা সেতুর কাছে সন্দেহভাজন এক মোটর সাইকেল আরোহীকে আটক করা হয়। তারপরই ওই ব্যক্তির কাছ থেকে কোটি কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার করা হয়। কাচের বয়ামে করে ওই সাপের বিষ পাচার করা হচ্ছিল।

শিলিগুড়ি থেকে ৩০ কোটি টাকার সাপের বিষ উদ্ধার, গ্রেফতার ১

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: