25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িলাইফস্টাইলগ্রীষ্মে ত্বকের সমস্যা ? মেনে চলুন এই টিপস গুলি, বাড়বে ত্বকের জেল্লা

গ্রীষ্মে ত্বকের সমস্যা ? মেনে চলুন এই টিপস গুলি, বাড়বে ত্বকের জেল্লা

শীত হোক বা গ্রীষ্ম সবসময় ত্বকের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। কিন্তু ত্বকের যত্ন মানেই আমরা মুখের দিকেই সর্বদা নজর দিই। তবে মুখের সঙ্গে যদি ঘাড় ও গলার ত্বকের যত্ন না নেন তবে মানানসই লাগেনা। শরীরের এই অংশে বয়সের ছাপের লক্ষণ প্রথমে দেখা যায় তাই এই জায়গায়গুলিতে অবশ্যই যত্ন নেওয়া দরকার। এই গরমকালে বলিরেখা, মেচেতা,বিবর্ণতা, লালভাব প্রভৃতি সমস্যা থেকে রক্ষা পেতে মুখের সাথে গলার ত্বকের যত্ন নিতে হবে। কিন্তু যত্ন নেবার আগে কোন উপাদানটি আপনার ত্বকে সবচেয়ে ভালো কাজ করবে সেটি জানা প্রয়োজন।

১)সানস্ক্রিন- সব ঋতুতেই ত্বকের যত্ন নিতে সানস্ক্রিন অপরিহার্য ভূমিকা পালন করে। এটি ক্ষতিকর ইউভি রশ্মি থেকে মুখ এবং কপালের মতো ঘাড় ও গলাকেও রক্ষা করে। কারণ সময়ের সাথে ঘাড় ও গলার ত্বক ঝুলে যাওয়া এবং ফ্যাকাসে দেখা যায়। সানস্ক্রিন ব্যাবহারে ট্যান এবং বলিরেখায় সমস্যায় অনেক উপকার পাওয়া যায় ।

এইক্ষেত্রে ভিটামিন সি যুক্ত প্রোডাক্ট দিয়ে এক্সফোলিয়েশন করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে

২)এক্সফোলিয়েট- মুখের সাথে ঘাড় ও গলার ত্বকও নিয়মিত এক্সফোলিয়েট করা প্রয়োজন। ঘাড় ও গলায় খুব তাড়াতাড়ি ট্যান পরে ও শুষ্কতা। এই এক্সফোলিয়েট ব্যাবহার করলে মরা ত্বক গুলি বেরিয়ে যায় । এইক্ষেত্রে ভিটামিন সি যুক্ত প্রোডাক্ট দিয়ে এক্সফোলিয়েশন করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে, নতুন ত্বকের কোষ বৃদ্ধির জন্য ইনসুলিন তৈরি করতে , মেচেতা কমাতে,ও ত্বকের আর্দ্রতা ঠিক রাখতে সাহায্য করে

৩)ভিটামিন- ত্বকের যত্ন নিতে ভিটামিনের ভালো ডোজ ত্বকের জন্য প্রয়োজনীয়। প্রোটিন কোলাজেন ত্বকের জেল্লা ধরে রাখে। ভিটামিন সি, ওমেগা ৩ এবং ওমেগা ৬ প্রাকৃতিকভাবে আমাদের শরীরে কোলাজেন তৈরি করতে সাহায্য করে। ফলে ঘুমানোর আগে ওমেগা -৩ এবং ওমেগা -৬ নিলে শরীরে সম্পূর্ণরূপে কোষের মেরামত হয় এবং কোলাজেন তৈরি হতে পারে।

৪)এএইচএ অ্যাসিড- এএইচএ অ্যাসিড ব্যবহার করলে ঘাড় ও গলার ত্বকের আর্দ্রতা বজায় থাকে। আবার আপনি আলফা হাইড্রক্সি অ্যাসিডও ব্যবহার করতে পারেন। এটি ত্বকে প্রয়োজনীয় ভিটামিনের জোগান দেয় ও ত্বকের শুষ্কতা রোধ করে ত্বককে ময়েশ্চারাইজ করে। যারফলে ত্বক আরও সুন্দর হয়ে ওঠে

নির্দিষ্ট রুটিন মেনে ত্বকের যত্ন নিন। প্রথমে সকালে রেটিনয়েড ব্যবহার করার পর এসপিএফ লাগাতে হবে। এরপর পিল প্যাড ব্যবহার করতে হবে ও ন্যাচারাল ব্লিস, ভিটামিন বডি লাইফের মতো ভারী ময়েশ্চারাইজার ত্বকে লাগাতে হবে। কিন্তু আগে আপনার জেনে নেওয়া দরকার নয়তো আপনার ত্বকের অনেক ক্ষতি হয়ে যেতে পারে।

গ্রীষ্মে ত্বকের সমস্যা ? মেনে চলুন এই টিপস গুলি, বাড়বে ত্বকের জেল্লা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: