25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশসীমান্তের বিশাল সেনাবাহিনী মোতায়েনর কারণে পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে না

সীমান্তের বিশাল সেনাবাহিনী মোতায়েনর কারণে পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে না

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন ‘পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে না। যতদিন সীমান্তে বিশাল সেনাবাহিনী মোতায়েন থাকছে,ততদিন সীমান্তের পরিস্থিতির কোনও উন্নতি হবে না।’গতকাল নয়াদিল্লিতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠকে প্যাংগং সো হ্রদের দু’পাশে সেনা মোতায়েন, সীমান্ত পরিস্থিতি সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকের পর তিনি জানিয়েছেন,তাঁরা খোলামনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।সাংবাদিক বৈঠকে বিদেশমন্ত্রী জানিয়েছেন, ‘না, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক স্বাভাবিক নয়। ১৯৯৩-৯৬ সালে হওয়া চুক্তি লঙ্ঘন করে সীমান্তে বিশাল সেনাবাহিনী মোতায়েন করেছে চিন।

যতদিন সীমান্তে বিশাল সেনাবাহিনী মোতায়েন থাকছে, ততদিন সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক হবে না। এখনও প্যাংগং সো হ্রদ সহ সীমান্তের কয়েকটি জায়গায় বৈষম্য রয়েছে। ১৫ বার বৈঠক হয়েছে। আমরা সেই বিরোধ দূর করার বিষয় নিয়ে আলোচনা করেছি। এখন পরিস্থিতির উন্নতি হচ্ছে। তবে যত তাড়াতাড়ি পরিস্থিতির উন্নতি হওয়ার কথা, তার চেয়ে ধীর গতিতে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। সীমান্তের পরিস্থিতির যাতে দ্রুত বদল হয়, সে বিষয়ে আমাদের কথপোকথন হয়েছে। চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে আমি সে বিষয়েই আলোচনা করেছি। ’তিনি আরও জানিয়েছেন,‘সীমান্ত অঞ্চলে উত্তেজনার প্রভাব সামগ্রিকভাবে ভারত-চিন সম্পর্কের উপর পড়ে। সেটা গত দু’বছর ধরে দেখা যাচ্ছে। সীমান্তে শান্তিপূর্ণ অবস্থা স্থিতাবস্থা ও সহযোগিতামূলক দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি।

আমাদের বৈঠকে কিভাবে শান্তি ফিরে আশে সেই বিষয়ে আলোচনা হয়েছে। বর্তমানে যে অবস্থা দেখছি, সেটি যাতে দ্রুত বদলায় সেই দিকে নজর দেওয়া হয়েছে।’সম্প্রতি ওআইসি সম্মেলনে চিনের বিদেশমন্ত্রী কাশ্মীর প্রসঙ্গে বলেন যে,সে বিষয়ে ভারতের বিদেশমন্ত্রী বলেছেন,‘আমি বৈঠকে এই প্রসঙ্গ তুলেছিলাম। তাঁর মন্তব্য কেন আপত্তিজনক, সেটা বোঝানোর চেষ্টা করছি। এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা প্রয়োজন। এ বিষয়ে বৃহত্তর প্রেক্ষাপট রয়েছে।’জয়শঙ্কর আরও জানিয়েছেন, চিনে ভারতীয় ছাত্রছাত্রীদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে করোনা সংক্রান্ত বিধিনিষেধের জন্য। এ বিষয়ে চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে তাঁর আলোচনা হয়েছে। চিনের বিদেশমন্ত্রী আশ্বাস দিয়েছেন, তিনি দেশে ফিরে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন এ বিষয়ে।

সীমান্তের বিশাল সেনাবাহিনী মোতায়েনর কারণে পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে না

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: