25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িরাজ্যকলকাতামমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের মানুষ ছিলেন শাঁওলি মিত্র

মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের মানুষ ছিলেন শাঁওলি মিত্র

অনেকদিন থেকেই জনসন্মুখে দেখা যাচ্ছিল না তাকে । কাল বিশিষ্ট নাট্যকার তথা অভিনেত্রী শাঁওলি মিত্র চলে গেলেন না ফেরার দেশে । নিজের বাড়িতেই দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি । সূত্রের দ্বারা খবর বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন তিনি । মাত্র ৭৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার ।শুধু বাংলা ভাষাতে নয়, ইংরাজিসহ বিভিন্ন ভাষার নাট্যজগতে নিজের ছাপ রেখে গেছেন শাঁওলি মিত্র । শাসকবদলের সময় অনেক বিশিষ্ট মানুষদের সঙ্গে পথে নেমে শাসক দলের বিরোধিতা করেন শাঁওলি মিত্র। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের মানুষ ছিলেন তিনি । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন শাঁওলি মিত্রের মৃত্যুতে কাছের মানুষ হারা হলেন তিনি ।

মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “বাংলা নাট্যজগতের বিশিষ্ট ব্যক্তিত্ব এবং প্রখ্যাত মঞ্চশিল্পী শাঁওলি মিত্রের প্রয়াণে আমি গভীর ভাবে শোকাভিভূত বোধ করছি ।”মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকার সময় তার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন শাঁওলি মিত্র । তার পরে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় এলে কিছুদিন পর তিনি বাংলা একাডেমির সভাপতি হন এবং দায়িত্বের সঙ্গে মূল্যবান কাজ করেন । বাংলার সরকার তাঁকে ২০১২ সালে বঙ্গবিভূষণ ও ২০১৪ সালে দীনবন্ধু পুরস্কার দেয় । তার মতো ব্যক্তিত্ব দুটি মেলা দায় ।মুখ্যমন্ত্রী লেখেন, “শাঁওলি দির ইচ্ছাক্রমে তাঁর প্রয়াণের খবর আমাকে শেষকৃত্যের পর দেওয়া হয়। আমি কিন্তু কাছের মানুষ হিসাবে তাঁকে মনে ধরে রাখলাম । আমাদের অনেকদিনের সহকর্মী এবং সুহৃদ হিসেবে তিনি আমাদের মনের মণিকোঠায় থেকে যাবেন আজীবন।

আমি শাঁওলিদির পরিবার পরিজন ও অগণিত গুণগ্রাহীকে আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি ।”সিরিটি মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় শাঁওলি মিত্রের । আজীবন বাংলা নাট্যজগৎ ও সিনেমার একনিষ্ঠ কর্মী ছিলেন শাঁওলি মিত্র।ঋত্বিক ঘটকের মতো পরিচালকের ছবিতে তিনি কাজ করেন । নিজের অনবদ্য অভিনয়ের জন্য ২০০৩ সালে সংগীত নাটক অকাদেমি পুরস্কারে ভূষিত হন তিনি । ২০১২ সালে পশ্চিমবঙ্গ সরকার তাঁকে বঙ্গবিভূষণ সম্মান প্রদান করে । দীর্ঘদিন পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির দায়িত্বভার সামলান । বাংলার নাট্যজগতে এক বিরাট ক্ষতি হয়ে গেল যা কখোনো পূরণ হবার নয় ।

মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের মানুষ ছিলেন শাঁওলি মিত্র

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: