25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশশহিদ হল ভারতীয় সেনার অ্যাসল্ট কুকুর জুম

শহিদ হল ভারতীয় সেনার অ্যাসল্ট কুকুর জুম

প্রয়াত ভারতীয় সেনার (Indian Army) অ্যাসল্ট কুকুর জুম। বীরত্বের নতুন নজির তৈরি করে শহিদ হল সে। রবিবার গভীর রাতে জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) অনন্তনাগ জেলায় এক জঙ্গি বিরোধী অভিযানে দুটি জঙ্গির সাথে লড়াইয়ে গুরুতর আহত হয় সারমেয়টি। তারপরই আশঙ্কাজনক অবস্থায় অ্যাডভান্স ফিল্ড পশু হাসপাতালে (Advance Field Veterinary Hospital) ভর্তি করা হয়েছিল। ওই হাসপাতালে চিকিৎসা চলছিল তার। সেখানে জুমের অস্ত্রোপচারও হয়েছিল। কিন্তু শেষ রক্ষা হল না। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ তার মৃত্যু হয়।

এদিন সেনার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “অ্যাডভান্স ফিল্ড পশু হাসপাতালে চিকিৎসা চলছিল সেনার কুকুর জুমের। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ তার মৃত্যু হয়। ১১টা বেজে ৪৫ মিনিট অবধি চিকিৎসায় সাড়া দিচ্ছিল সে। আচমকা শ্বাসকষ্ট শুরু হয় এবং মৃত্যু হয় সারমেয়টির। এর আগে গুলিবিদ্ধ জুমের অনন্তনাগের কোকরনাগের এই হাসপাতালে অস্ত্রোপচার হয়। আশা করা হচ্ছিল সেরে উঠবে। যদিও শেষ পর্যন্ত তা হল না।” উল্লেখ্য, জুম বেলজিয়ান শেফার্ড প্রজাতির কুকুর ছিল। জুমের বয়স হয়েছিল মাত্র ২ বছর। গত ৮ মাস ধরে সে ভারতীয় সেনাবাহিনীতে নিয়মিত কাজ করছিল। চিকিৎসারত হাসপাতালে অস্ত্রোপচারের পর হাসপাতালের তরফে জানানো হয়েছিল, “জুমের অবস্থা স্থিতিশীল।

তার পিছনের পা ভেঙে গিয়েছে। মুখে স্প্লিন্টার ইনজুরি আছে। তবে পা প্লাস্টার করা হয়েছে এবং মুখের ক্ষতস্থান থেকে ছররা বের করা হয়েছে। তবে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। শ্রীনগরে সেনার পশু চিকিৎসালয়ে তার উপর নজর রাখছে চিকিৎসকদের একটি দল।” প্রসঙ্গত, রবিবার রাতে দক্ষিণ কাশ্মীর জেলার ট্যাংপাওয়াতে জঙ্গিদের আশ্রয়ের খবর পাওয়া যায়। তারপরই ওই এলাকায় যৌথ তল্লাশি অভিযান শুরু হয়। জুমকে লুকিয়ে থাকা জঙ্গিদের বাড়ি খালি করে দেওয়ার দায়িত্ব দেওয়া হলে জুমকে লক্ষ্য করে জঙ্গিরা গুলি চালায়। তারপরই তাকে সেনাদের পশু হাসপাতালে ভর্তি করা হয়।

শহিদ হল ভারতীয় সেনার অ্যাসল্ট কুকুর জুম

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: