25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজনীতিনবান্নে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে মুখোমুখি শাহ-মমতা

নবান্নে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে মুখোমুখি শাহ-মমতা

দু’দিনের সফরে কলকাতায় (Kolkata) এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের জেরে নবান্নে (Nabanna) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দফতরে পৌঁছলেন স্বরাষ্ট্রমন্ত্রী। শনিবারের বৈঠকে বিহারের উপমুখ‌্যমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী তেজস্বী যাদব, ঝাড়খণ্ডের মুখ‌্যমন্ত্রী হেমন্ত সোরেন উপস্থিত রয়েছেন। কিন্ত ওড়িশা এবং বিহারের মুখ্যমন্ত্রী বৈঠকে অংশগ্রহণ করেননি। কিন্তু ওই দুই রাজ্যের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

এদিন অমিত শাহের সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা এই বৈঠকে যোগ দিয়েছেন। মনে করা হচ্ছে, আজকের বৈঠকে আর্ন্তজাতিক সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার জন্যে প্রয়োজনীয় জমি অধিগ্রহণ নিয়ে আলোচনা হতে পারে। আগামী বছর মার্চ মাসের মধ্যে জমি অধিগ্রহণের কাজ শেষ করতে হবে। সূত্রের খবর, ভারত-বাংলাদেশ সীমান্ত জুড়ে কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শুরু হয়েছে। ২৫৭ কিমি জুড়ে আর্ন্তজাতিক সীমান্তে ১৮৬ কিমি কাঁটাতারের বেড়া দেওয়ার জমি মিললেও ৭০ কিলোমিটারের পর থেকে আর কাজ এগোচ্ছে না।

রাজ্য সরকারের হস্তক্ষেপে এই জমি অধিগ্রহণ করে দিতে হবে। নবান্ন সূত্রের খবর, এদিনের বৈঠকে বিএসএফের কাজের পরিধি বাড়ানো নিয়ে সীমান্তবর্তী রাজ্য বাংলার আপত্তির কথা উঠতে পারে। সীমান্তে চোরাচালান, অনুপ্রবেশ ইত্যাদি রুখতে বিএসএফের ভূমিকা নিয়ে আলোচনা করা হবে। এদিন বৈঠকের শেষে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিএসএফ কর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। রাজ্যের আন্তর্জাতিক সীমান্তে নিরাপত্তা নিয়েই এই বৈঠক করা হবে। উল্লেখ্য, বিএসএফের টহলদারি এলাকা ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। এই বিষয়টি নিয়েও আলোচনা করা হবে।

নবান্নে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে মুখোমুখি শাহ-মমতা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: