25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশরাশিয়া ইউক্রেন যুদ্ধের একমাস পরে ভারত সফরে রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ...

রাশিয়া ইউক্রেন যুদ্ধের একমাস পরে ভারত সফরে রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ !

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ একমাস পার করে গেছে।কিন্তু এর মাঝে রাশিয়ার কোন মন্ত্রী ভারতে আসেনি । তবে বলা হচ্ছে, রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে রাশিয়ার বিদেশমন্ত্রীর ভারত সফরে আসছেন। রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভের ভারতে আসার সম্ভবনা দেখা যাচ্ছে। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রথম রাশিয়ার কোনও মন্ত্রী ভারতে আসছেন ।রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই পশ্চিমের দেশগুলি রাশিয়াকে এক ঘরে করে দিয়েছে। পশ্চিমের বিভিন্ন দেশ রাশিয়ার উপর একাধিক বিধিনিষেধ জারি করেছে। এরমাঝে রাশিয়ার বিদেশমন্ত্রীর ভারত সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

তাছাড়া রুশ বিদেশমন্ত্রীর এই ভারত সফরে যদি কোনও মৌ চুক্তি স্বাক্ষর হয় বা যদি অন্য কোনও দ্বিপাক্ষিক চুক্তি হয়, তবে সেটি পশ্চিমের দেশগুলি কখনোই মেনে নেবে না। রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে গোটা বিশ্বে যে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে, তার মাঝে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভের দিল্লি সফর পশ্চিমের দেশগুলি কীভাবে নেবে তার দিকেই নজর সবার। জানা যাচ্ছে, রুশ বিদেশমন্ত্রীর এই দিল্লি সফরকালে রুপি রুবেল পদ্ধতির মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যিক সম্পর্ক সহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হতে পারে। প্রধানমন্ত্রী অনেক আগেই রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের সঙ্গেই ভারতের স্বার্থ জড়িত রয়েছে।

ফলে ভারত কারোর পক্ষেই এখন মত দিতে পারবেনা। কদিন আগে রাষ্ট্রপুঞ্জে ইউক্রেন রাশিয়া রেজোলিউশনে ভোটাভুটি থেকে বিরত থেকেছে ভারত। কিন্তু ভারত শুরু থেকেই এই যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক করতে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সরাসরি আলোচনার কথা বলে আসছে। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সংসদে বলেন, “আমরা এই পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছি এবং অবিলম্বে হিংসা বন্ধ করার জন্য ও সমস্ত শত্রুতা বন্ধ করার আহ্বান জানিয়েছি।” গত সপ্তাহে, রাশিয়ার উপ বিদেশমন্ত্রী আন্দ্রেই রুডেনকো ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুরের সঙ্গে দেখা করেছিলেন। এরপর রাশিয়ার বিদেশ মন্ত্রীর ভারত সফর কিভাবে পশ্চিমের দেশগুলি নেবে তাই দেখার ।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের একমাস পরে ভারত সফরে রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ !

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: