25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশকমলা হ্যারিস, জুকারবার্গ সহ ২৯ জন আমেরিকানের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

কমলা হ্যারিস, জুকারবার্গ সহ ২৯ জন আমেরিকানের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

আমেরিকার প্রতি পাল্টা নিষেধাজ্ঞা জারি করল রাশিয়া। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। পুতিন সরকার এই নিষেধাজ্ঞা জারি নিয়ে একটি তালিকা প্রকাশ করেছেন। এ তথ্য বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনের মাধ্যমে জানানো হয়। ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে মস্কোর বিরুদ্ধে দফায় দফায় নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র, কানাডা সহ বিভিন্ন পশ্চিমের দেশগুলি। এই ঘটনার পাল্টা জবাব দিতে কমলা হ্যারিস, মার্ক জাকারবার্গসহ অন্যদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা রাশিয়ার।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, মস্কোর নতুন ভ্রমণে নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে ২৯ জন আমেরিকান ও ৬১ জন কানাডীয় নাগরিক। এই তালিকার মধ্যে রয়েছেন প্রতিরক্ষা কর্মকর্তা, ব্যবসায়ী নেতা ও সাংবাদিকেরা। এই সকল ব্যক্তির ওপর রাশিয়া ভ্রমণের এ নিষেধাজ্ঞা অনির্দিষ্ট কালের জন্য কার্যকর থাকবে। এছাড়াও আমেরিকার আইনসভার সদস্য এবং কানাডার ৮৭ জন আইনসভার সদস্যদের ওপরে রাশিয়া নিষেধাজ্ঞা জারি করেছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কমিউনিকেশনস ডিরেক্টর ক্যামেরন আহমেদ ও স্পেশাল অপারেশনস ফোর্সেসের কমান্ডার স্টিভ বোইভিনও এই তালিকার অন্তর্ভুক্ত।

আমেরিকার প্রেসিডেন্ট ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর সময় থেকে রাশিয়ার আর্থিক অবস্থা দুর্বল করার উদ্দেশ্যে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছেন। এ নিয়ে রাশিয়া একাধিকবার উদবেগ প্রকাশ করেছে। রাশিয়া অভিযোগ করছে যে, ইউক্রেনের পরিস্থিতি জটিল হয়েছে আমেরিকার জন্যই। বিভিন্ন মহলের মত অনুসারে, আমেরিকার কাজের পাল্টা হিসেব দিতেই রাশিয়া এই পদক্ষেপ গ্রহন করেছে বলে মনে করছে। রাশিয়া এর আগে মার্ক জুকারবার্গের মালিকানাধীন ফেসবুক সহ ইনস্টাগ্রামের কার্যক্রম ‘উগ্রপন্থী প্রতিষ্ঠান’ আখ্যা দিয়ে রাশিয়ায় নিষিদ্ধ করে দেয়।

কমলা হ্যারিস, জুকারবার্গ সহ ২৯ জন আমেরিকানের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: