25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যকলকাতাআরজি কর হাসপাতালে ময়নাতদন্তের জন্য আসা দেহ ব্যবহার হল ওয়ার্কশপে!

আরজি কর হাসপাতালে ময়নাতদন্তের জন্য আসা দেহ ব্যবহার হল ওয়ার্কশপে!

ময়নাতদন্তের (post-mortem) জন্য আসা দেহ ডাক্তারি পড়ুয়াদের প্র্যাকটিক্যাল ক্লাসে প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয়েছে। আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের (R G Kar Medical College) বিরুদ্ধে উঠল গুরুতর অভিযোগ। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত ৩০ ডিসেম্বর ইএনটি বিভাগের তরফে অধ্যক্ষকে একটি চিঠি দেওয়া হয়েছিল। সেই চিঠিতে বলা হয়েছিল, ক্যাডাভেরিক ওয়ার্কশপের জন্য ৬টি মৃতদেহের প্রয়োজন। আর তারপরই গত ৫ জানুয়ারি ক্যাডাভেরিক ওয়ার্কশপের নির্দেশ দেন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রিন্সিপাল তথা অধ্যক্ষ সন্দীপ ঘোষ।

তাঁর বিরুদ্ধে অভিযোগ, ময়না তদন্তের জন্য আসা দেহগুলি থেকে ৫টি মৃতদেহ তাদের পরিবারকে না জানিয়ে ইএনটি বিভাগের ওয়ার্কশপের জন্য চলে গিয়েছিল। ওয়ার্কশপের পর ওই দেহগুলি মর্গে ফিরিয়ে আনা হয়। কিন্তু নিয়ম অনুসারে চিকিত্সার জন্য দান করা দেহ ওই ওয়ার্কশপে যাওয়ার কথা। অ্যানাটমি বিভাগ থেকে মৃতদেহ নিয়ে যাওয়ার বদলে ময়নাতদন্তের জন্য রাখা মর্গ থেকে যায়। ওয়ার্কশপ শেষ হওয়ার পর ওই দেহগুলি মর্গে ফিরিয়ে নিয়ে আসা হয়। ময়না তদন্তের পর ওই দেহগুলি তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

এই ঘটনার কথা অস্বীকার করে অধ্যক্ষ সন্দীপ ঘোষ দাবি করেন, “পুরো বিষয়টি ভুয়ো। এমন কিছু ঘটলে তদন্ত করে দেখব।” এই ঘটনার জেরে ময়না তদন্তের গুরুত্বপূর্ণ যেসব তথ্য পাওয়ার সম্ভাবনা থাকে তা সেগুলো নষ্ট হতে পারে। ওই দেহগুলি আইনের অধীনে থাকা দেহ। এই ঘটনার ফলে নিয়ম ভঙ্গ করা হয়েছে। এই ঘটনার জেরে মরদেহের ডিগনিটিতে আঘাত করা হয়েছে। অধ্যক্ষের নির্দেশেই এই সকল ঘটনা ঘটেছে। আর তাঁর বিরুদ্ধেই এই অভিযোগ উঠেছে। এই ঘটনা প্রসঙ্গে ফরেন্সিক মেডিসিন বিভাগের প্রধান প্রবীর চক্রবর্তী বলেন, “গোটা বিষয়টি জেনে নিয়ে মন্তব্য করব।”

আরজি কর হাসপাতালে ময়নাতদন্তের জন্য আসা দেহ ব্যবহার হল ওয়ার্কশপে!

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: