25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যকলকাতাপুরসভায় অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করা হবে

পুরসভায় অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করা হবে

কয়েকদিন আগে কলকাতা পুরসভার তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয় গতবছর সেপ্টেম্বর মাস থেকে অবসরপ্রাপ্ত কর্মীদের অবসরকালীন টাকা বা সুযোগ সুবিধা দেওয়া যাচ্ছেনা। যারকারণ হিসাবে বলা হয়েছে পুরসভার কোষাগারের টাকার অভাব।তারপর এটাও কথা ওঠে পুরসভায় অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করা হবে। তবে কোষাগারের অবস্থার কথা মাথায় রেখে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, কোনো নিয়োগ এখন করা হবেনা । তবে এরমধ্যে পুরসভার অবসরপ্রাপ্ত কর্মীদের তথ্য জানতে চেয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। পুরসভার একাংশের আধিকারিকদের মতে অবসরপ্রাপ্ত কর্মী নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কিন্তু অনেকেই মনে করছেন অন্যকারণে এই বিজ্ঞপ্তি।গতমাসের ১৭ তারিখ একটি বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরসভা। সেখানে বলা হয় কোন বিভাগে কত অবসরপ্রাপ্ত কর্মী রয়েছে তার একটি তথ্য জমা দিতে । চলতি মাসের ১০ তারিখের মধ্যে এই সংখ্যা জানাতে হবে পুরোসভাকে। এমন একটি বিজ্ঞপ্তি নিয়ে শুরু হয়েছে বিতর্ক । এর আগে পুরসভার অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন এবং গ্রাচ্যুইয়িটি না দেওয়ার অভিযোগ উঠে এসেছে বহুবার । ৫ তারিখ পুরসভার বাজেট অধিবেশনে বিরোধীরা এইবিষয়টি নিয়ে সরব হয়েছিলেন। মেয়র ফিরহাদ হাকিম পুনর্নিয়োগ নিয়ে ইতি টেনে দিলেও কেন এমন বিজ্ঞপ্তি জারি করা হল তা নিয়ে নানামহলে প্রশ্ন উঠছে।অন্যদিকে পুর আধিকারিকরা জানিয়েছেন, যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে কোন বিভাগে কত অবসরপ্রাপ্ত কর্মী রয়েছে শুধু সেটাই জানতে চাওয়া হয়েছে।

কিভাবে অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করা হচ্ছে

এরমানে এমন নয় যে অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করা হবে। তবুও আধিকারিকদের একাংশ এই যুক্তি মেনে নিতে চাইছেননা। তারা বলছেন, আগের মতো এখনও পুরসভাতে অবসরপ্রাপ্ত কর্মী নিয়োগের প্রক্রিয়া চালু আছে। এ নিয়ে বিজেপি ও কংগ্রেস কাউন্সিলররা কটাক্ষ করেন। বিজেপি কাউন্সিলর বিজয় ওঝা বলেন, “এমনিতেই অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন দিতে পারছে না তারপরেও কিভাবে অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করা হচ্ছে! এটা তৃণমূল পরিচালিত বোর্ডের দ্বিচারিতা ছাড়া আর কিছুই নয়।” কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠক বলেন, “পদ শূন্য রয়েছে অথচ নতুনদের সুযোগ না দিয়ে অবসর প্রাপ্তদের নিয়োগ করা হচ্ছে।যার ফলে কাজও ঠিকমতো হচ্ছে না।” নানামহলে এই নিয়ে বিতর্ক শুরু হয়েছে। তবে স্পষ্ট ভাবে এখনো কিছু জানানো হয়নি।

পুরসভায় অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করা হবে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: