25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশনেতাজির (Netaji Subhas Chandra Bose) জন্মদিন থেকেই প্রজাতন্ত্র দিবসের সূচনা

নেতাজির (Netaji Subhas Chandra Bose) জন্মদিন থেকেই প্রজাতন্ত্র দিবসের সূচনা

নেতাজির (Netaji Subhas Chandra Bose) নাম শোনেনি এমন মানুষ সারা দেশে কেন সারা বিশ্বে মেলা দায় । স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বোসের জন্মদিনকে প্রতিবছর উৎসবের মতো পালন করা হয় । ভারতের স্বাধীনতা যুদ্ধে তার কৃতিত্ব অনস্বীকার্য । অনেক আগেই নেতাজির জন্মদিনটি পরমাক্রম দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার ৷ নেতাজির জন্মদিনের ঠিক তিন দিন পরেই ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। কিন্তু এবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের শুরু ২৩ জানুয়ারি থেকেই হবে বলে ঘোষণা করে কেন্দ্র সরকার ৷ নেতাজি সুভাষ চন্দ্র বোসের (Netaji Subhas Chandra Bose) প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয় ।

নেতাজির স্মৃতিবিজরিত স্থানগুলিকে চিহ্নিত করে…

প্রতিবছর ২৪ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবসের সূচনা হয়ে যেত ৷ এবার নেতাজিকে (Netaji Subhas Chandra Bose) সম্মান জানিয়ে সেটি আরেক দিন এগিয়ে আনা হলো ৷ কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় , ভারতের ইতিহাস ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ দিনগুলিকে বিশেষ ভাবে উদযাপন ও স্মরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার । ফলে নেতাজির (Netaji Subhas Chandra Bose) জন্মদিন থেকেই প্রজাতন্ত্র দিবসের সূচনা করে হবে ।

আরো বলা হয় , কয়েকটি দিন যেমন দেশভাগের ভয়াবহ স্মৃতি দিবস হিসাবে ১৪ আগস্ট দিনটি পালন করা হবে । প্রধানমন্ত্রী (prime minister) মনে করেন, ভারতবাসীর পক্ষে এই দিনটি কোনও ভাবেই ভোলা সম্ভব নয় ৷ এই দিন সাম্প্রদায়িক হিংসার ফলে বহু মানুষের প্রাণ চলে গিয়েছিল ৷ বহু মানুষকে নিজের ভিটেমাটি হারিয়ে অনিশ্চিত ভবিষ্যতের পথে হেঁটে ছিল ।

সর্দার বল্লভ ভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) জন্মদিন ৩১ অক্টোবর জাতীয় ঐক্য দিবস পালন করা হবে ৷ বিরসা মুণ্ডার জন্মদিন ১৫ নভেম্বর জনজাতি গৌরব দিবস পালিত হবে ২০১৫ সাল থেকেই ২৬ নভেম্বর সংবিধান দিবস পালনের সিদ্ধান্ত নেয় কেন্দ্র সরকার ৷ গুরু গোবিন্দ সিংয়ের চার ছেলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ২৬ নভেম্বর বির বাল দিবস হিসেবে পালন করা হবে ।

গত বছর অক্টোবর মাসে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক আজাদ হিন্দ সরকার গঠনের বার্ষিকী উপরলক্ষে কিউরেটেড ট্যুরের পরিকল্পনার কথা জানিয়েছিল ৷ অর্থাৎ নেতাজির (Netaji Subhas Chandra Bose) স্মৃতিবিজরিত স্থানগুলিকে চিহ্নিত করে বিশেষ পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে ৷ অনেক আগে থেকেই এই পরিকল্পনা নেওয়া হয় । ধীরে ধীরে এই সমস্ত পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে ।

নেতাজির জন্মদিন থেকেই প্রজাতন্ত্র দিবসের সূচনা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: