25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশমেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারির ভারতের ব্যবসা ক্রয় করতে চলেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ

মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারির ভারতের ব্যবসা ক্রয় করতে চলেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ

বিশ্বের প্রথম সারির ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম একজন ধনী ব্যক্তি মুকেশ আম্বানী (Mukesh Ambani)। দিনে দিনে তার সম্পত্তি বেড়েই চলেছে। তাঁর সম্পত্তি দেখে অনেকেই স্তম্ভিত হন। দেশের বিভিন্ন ক্ষেত্রে তাঁর ব্যবসা সম্প্রসারিত। আরও একটি ব্যবসা আম্বনীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের মালিকাধীনতায় যোগ হতে চলেছে। জার্মান বহুজাতিক মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারি (Metro Cash & Carry) কোম্পানির ভারতের ব্যবসা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) ক্রয় করতে চলেছে। ৫০ কোটি ইউরোর বিনিময়ে আম্বানি এই কোম্পানিটি কিনতে চলেছেন। যার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ৪,০৬০ কোটি টাকা।

উল্লেখ্য, দেশের বিভিন্ন শহরে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি কোম্পানির আউটলেট ছড়িয়ে রয়েছে। সেগুলির মধ্যে কলকাতায় রয়েছে ১ টি, ৬ টি রয়েছে বেঙ্গালুরুতে, ৪ টি হায়দরাবাদে, মুম্বইতে ও দিল্লিতে ২ টি করে এবং জয়পুর, জলনধর, জ়িরাকপুর, অমৃতসর, আমেদাবাদ, সুরাট, ইন্দোর, লখনউ, মীরাট, নাসিক, গাজিয়াবাদ, তুমাকুরু, বিজয়ওয়াড়া, বিশাখাপত্তনম, গুন্টুর ও হুব্বাল্লিতে ১ টি করে স্টোর রয়েছে। ভারত ছাড়াও বিশ্বের ৩৪ টি দেশে মেট্রো মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারির ব্যবসা রয়েছে। এই বহুজাতিক বিপণন সংস্থা ২০০৩ সালে এ দেশে নিজেদের ব্যবসা শুরু করেছিল। প্রসঙ্গত, খুব শীঘ্র রিল্যায়ন্স ইন্ডাস্ট্রিজ ও মেট্রো এজি (Metro AG)-র মধ্যে এই চুক্তি সম্পন্ন হতে পারে।

এই চুক্তির মাধ্যমে ভারতে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির ৩১ টি পাইকারি বণ্টন কেন্দ্র, জমি ব্যাঙ্ক ছাড়াও অন্যান্য সম্পত্তি হস্তান্তর হবে। উল্লেখ্য, দেশের সর্ববৃহৎ পাইকারি বিক্রেতা হল মুকেশ অম্বানীর রিলায়্যান্স রিটেইল। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ভারতের সব মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি অধিগ্রহণ করতে পারলে বিটুবি সেগমেন্টে তারা নিজেদের ব্যবসা আরও সম্প্রচার করতে পারবে। সূত্রের খবর, বিগত কয়েক মাস ধরেই রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ও মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারির মধ্যে এই চুক্তি নিয়ে আলোচনা চলছিল। গত সপ্তাহে জার্মানি মূল সংস্থার তরফে রিলায়্যান্স ইন্ডাস্ট্রির এই অফারে সম্মতি জানানো হয়েছে।

মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারির ভারতের ব্যবসা ক্রয় করতে চলেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: