25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িখেলাঅন্যান্যদশ বছরে কলকাতায় তাপমাত্রার রেকর্ড পারদ পতন, বাড়ছে উত্তরে হাওয়ার প্রভাব

দশ বছরে কলকাতায় তাপমাত্রার রেকর্ড পারদ পতন, বাড়ছে উত্তরে হাওয়ার প্রভাব

কালী পুজোর পরই কলকাতায় (Kolkata) আবহাওয়ার (weather) বড়সড় পরিবর্তন। কার্তিক মাসের দ্বিতীয় সপ্তাহে কলকাতায় পারদ নামল ২০ ডিগ্রির নীচে। বিগত দশ বছর পর রাজ্যে তাপমাত্রার এই রেকর্ড পারদ পতন ঘটল। ২০২২ সালের অক্টোবর মাস গত দশ বছরের মধ্যে শীতলতম অক্টোবর। ইতিমধ্যে কলকাতায় রাতের তাপমাত্রা আগের থেকে চার ডিগ্রি কমেছে। সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি সেলসিয়াস কম।

ভোরবেলা, সন্ধ্যাবেলা বিভিন্ন জেলায় শীতের আমেজ দেখা দিয়েছে। রাজ্যে ক্রমশ উত্তুরে হওয়ার প্রভাব বাড়ছে। সূত্রের খবর, নভেম্বর মাসের মাঝামাঝি জেলাতে দিনভর শীতের আমেজ থাকবে। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে থাকবে। আজ সকালে তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৯ ডিগ্রি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া সূত্রে খবর, কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। সকালের দিকে হালকা কুয়াশা অথবা শিশির পড়ার সম্ভবনা রয়েছে।

বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ। এখনও পর্যন্ত কলকাতায় কোনও বৃষ্টি হয়নি। জানা গিয়েছে, রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী চার থেকে পাঁচ দিন রাজ্যে শুষ্ক আবহাওয়া থাকবে। একইসঙ্গে রাজ্যে উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়বে। কমবে দক্ষিণা বাতাসের প্রভাব। এর জেরে নভেম্বর মাসের শুরুতেই জেলায় জেলায় শীতের আমেজ তৈরি হবে। যে সকল মানুষরা শীতকাল ভালবাসেন, তাঁদের জন্য নির্ধারিত সময়ের আগেই রাজ্যে শীত জাঁকিয়ে আসতে চলেছে।

দশ বছরে কলকাতায় তাপমাত্রার রেকর্ড পারদ পতন, বাড়ছে উত্তরে হাওয়ার প্রভাব

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: