25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশরিসার্জেন্ট পাওয়ার ভেঞ্চার্স গ্রুপকে কিনে নিলেন রতন টাটা

রিসার্জেন্ট পাওয়ার ভেঞ্চার্স গ্রুপকে কিনে নিলেন রতন টাটা

ভারতের অন্যতম ব্যাবসায়িক প্রতিষ্ঠান টাটা গ্রুপ (Tata Group)। দেশের অন্যতম শিল্পপতিদের মধ্যে একজন টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা (Ratan Tata)। সারা দেশ জুড়ে নানা কারণে রতন টাটার খ্যাতি ছড়িয়ে পরেছে। বিগত কয়েক বছরে এই সংস্থা অনেক কোম্পানির শেয়ার কিনে নিজেদের ব্যবসা বাড়িয়ে চলেছে। সাম্প্রতিক কালে বন্ধ হতে বসা এক কোম্পানির ইক্যুইটি শেয়ার কিনে টাটা গ্রুপ কোম্পানিকে বাঁচালো।

জানা গিয়েছে, রিসার্জেন্ট পাওয়ার ভেঞ্চার্স গ্রুপকে (Resurgent Power Ventures Group) কিনে নেবে রতন টাটা। এই কোম্পানিটি ৩,২৫১ কোটি টাকার বিনিময়ে টাটা গ্রুপকে ইক্যুইটি শেয়ার বিক্রি করেছে। ইতিমধ্যে দুই কোম্পানির মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, উত্তরপ্রদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলের পাওয়ার ট্রান্সমিশনের সঙ্গে রিসর্জেন্ট পাওয়ার যুক্ত রয়েছে। প্রসঙ্গত, এই সংস্থার অধীনে প্রায় ১৫,০০০ কিমি লম্বা ট্রান্সমিশন লাইন এবং ৫টি সাবস্টেশন রয়েছে।

কিন্তু বেশ কিছু বছর ধরে রিসার্জেন্ট পাওয়ার ভেঞ্চার্স গ্রুপ ঋণের ভরে জর্জরিত হয়ে পরে। টাটা গ্রুপ রিসর্জেন্ট পাওয়ারের ২৬% শেয়ার কিবলেন। ICICI ব্যাংক ওই কোম্পানির বাকি শেয়ার কিনেছে। ICICI ব্যাংকের তরফে ওই কোম্পানির ১০% শেয়ার কেনা হয়েছে। প্রসঙ্গত, টাটা গ্রুপ সংস্থাটিকে কিনে নেওয়ার ফলে ওই কোম্পানি ঋণ মুক্ত হল। মোটা অংকের টাকার বিনিময়ে এই কোম্পানির শেয়ার কেনা হয়েছে।

রিসার্জেন্ট পাওয়ার ভেঞ্চার্স গ্রুপকে কিনে নিলেন রতন টাটা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: