25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যরাজ্যে ফের বৃষ্টির ভ্রুকুটি! ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'ম্যান্দোস'

রাজ্যে ফের বৃষ্টির ভ্রুকুটি! ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ম্যান্দোস’

ফের রাজ্যে বৃষ্টির (Rain) ভ্রুকুটি। বঙ্গোপসাগররের ওপর একটি নিম্নচাপ তৈরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। যা সময়ের সঙ্গে সঙ্গে সাইক্লোনে (Cyclone) পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশের আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। বাংলাদেশের অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান জানিয়েছেন, “এই সাইক্লোন তৈরি হলে তার নাম দেওয়া হবে ‘ম্যান্দোস’। যার নাম দিয়েছে সংযুক্ত আরব।” উল্লেখ্য, এখনও পর্যন্ত ভারতের আবহাওয়া দফতরের তরফে এই বিষয়ে নির্দিষ্ট কোনও পূর্বাভাস দেওয়া হয়নি।

অন্যদিকে, শহরের বুকে ভোরের দিকে শীতের (Winter) আমেজ উপভোগ করেছেন শহরবাসী। একধাক্কায় তাপমাত্রার পারদ অনেকটাই নেমেছে। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, শীতের আমেজ পেলেও, কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এখনই জাঁকিয়ে শীত পড়বে না। হাওয়া অফিসের তরফে জানানো হচ্ছে, পশ্চিমের জেলাগুলিতে গত ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে তাপমাত্রার পারদ অনেকটাই নামবে। প্রসঙ্গত, শুক্রবার সকালে শহরতলীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রির কম।

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি কম। তবে এখনই রাজ্যে স্থায়ী শীতের আগমন ঘটবে না। জন গিয়েছে, ডিসেম্বর মাসে রাজ্যে স্থায়ীভাবে শীত প্রবেশ করবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ক্রমশ নিম্নমুখী। দার্জিলিংয়ের তাপমাত্রার পারদ এক ধাক্কায় অনেকটাই নেমেছে।

রাজ্যে ফের বৃষ্টির ভ্রুকুটি! ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ম্যান্দোস’

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: