25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশইউক্রেনের বিরুদ্ধে পুতিন জয়লাভ করবেন না, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইউক্রেনের বিরুদ্ধে পুতিন জয়লাভ করবেন না, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

প্রতিদিন রাশিয়া ইউক্রেনের যুদ্ধ দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বারংবার সবার কাছে সাহায্য চেয়েও পাননি। এমনকি NATO পর্যন্ত মুখ ফিরিয়ে দিয়েছে। এমন সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) বলেন রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে জিততে পারবেনা । তিনি বলেন , ভ্লাদিমির পুতিন(Vladimir Putin) ইউক্রেনের এক আধটি শহরের দখল নিতে পারেন তবে, ওই দেশের শাসক হতে কখনোই পারবেন না তিনি। বাইডেনের বলেন, ” ইউক্রেনের বিরুদ্ধে পুতিন যে জয়লাভ করবেন না, এতদিনে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে।

“গতকাল রাশিয়া থেকে তেল এবং গ্যাসের আমদানি বন্ধ করে দিয়েছেন জো বাইডেন (Joe Biden)। তিনি বলেন, নিজেদের প্রতিবেশী দেশের উপর অসাংবিধানিক আক্রমণ চালানোয় এমন সিদ্ধান্ত নেন তিনি । তাঁর বক্তব্য, “মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও বন্দরে রাশিয়ার তেল ঢুকবে না। পুতিনের ওয়ার মেশিনের বিরুদ্ধে আবারও সরব হবে আমেরিকা।”বাইডেন রাশিয়াকে সতর্ক করে বলেন, “পুতিন যা করছেন তাতে বড় মূল্য চোকাতে হবে তাঁর দেশকে।পুতিন ইতিমধ্যেই ইউক্রেনের দুই মিলিয়ন বাসিন্দাকে রিফিউজি বানিয়েছেন। আজ তিনি বিশ্ব শান্তি নষ্ট করার কাজ শুরু করেছেন। আজ যদি আমরা রুখে না দাঁড়াই, তাহলে আমেরিকার বাসিন্দাদের এরথেকে আরও বড় মূল্য দিতে হতে পারে।

“তার এই সিদ্ধান্তের জন্য তাঁকে ধন্যবাদ জানান ইউক্রেনের প্রেসিডেন্ট Volodymyr Zelenskyy। জেলেনস্কি বলেন, “জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্র পুতিনের দেশ থেকে তেল, কয়লা এবং গ্যাস কিনবে না। এতে পুতিনের ওয়ার মেশিন কিছুটা হলেও স্তব্ধ হল। আশা করছি অন্য রাষ্ট্রনেতারাও বাইডেনের পথ অনুসরণ করবেন।”জেলেনস্কি আরও বলেন , ইউক্রেন আর NATO অন্তর্ভুক্ত হতে চায় না। এই NATO-র আওতাভুক্ত হওয়ার জন্যই রাশিয়ার সঙ্গে ঠাণ্ডা লড়াই শুরু হয়েছিল ইউক্রেনের। রাশিয়ার দাবি ছিল, ইউক্রেনকে কিছুতেই NATO আওতায় আনা যাবে না। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের অন্যতম কারণ এই NATO-র অন্তর্ভুক্তিকরণই। এখন সেই বিষয়টিতে সায় দিয়ে আপোসের পথে হাঁটলেন জেলেনস্কি। এটি দিয়ে পরোক্ষভাবে রাশিয়ার সিদ্ধান্তে সায় দেওয়া হলো।

ইউক্রেনের বিরুদ্ধে পুতিন জয়লাভ করবেন না, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: