25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশতেল ও গ্যাসের উপর নিষেধাজ্ঞায় রাশিয়ার অর্থনীতি ক্ষতির মুখে স্বীকার করলেন পুতিন

তেল ও গ্যাসের উপর নিষেধাজ্ঞায় রাশিয়ার অর্থনীতি ক্ষতির মুখে স্বীকার করলেন পুতিন

ইউক্রেনের উপর অসামরিক অভিযানের ফলে রাশিয়াকে একঘরে করার জন্য আমেরিকা সহ ইউরোপের কিছু দেশ অনেক পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে একটি হলো রাশিয়ার পেট্রোপণ্যে নিষেধা়জ্ঞা। ইউরোপের কিছু দেশ ও আমেরিকার যৌথ এই সিদ্ধান্তে এবার ক্ষয়ির মুখে পড়েছে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার নিজের মুখে তা স্বীকার করে নিলেন। রাশিয়া ইউক্রেন যুদ্ধের পরই রাশিয়ার এমন অমানবিক আগ্রাসনের বিরুদ্ধে মুখ খুলেছে আমেরিকা এবং নেটো দেশগুলি। ইউরোপীয় ইউনিয়নও এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে। এরফলে আর্ন্তজাতিক বাজারে রাশিয়ার তেল রফতানি বন্ধ করার সিদ্ধান্তও নেয় এই দেশগুলি।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি জানায়, তারা আর কেনও ভাবেই পেট্রোপণ্য কিনে রাশিয়াকে আর্থিক সাহায্য করবে না।ইউরোপের দেশগুলি আরও বলে তেলের জন্য রাশিয়ার উপর নির্ভর হওয়া ঠিক নয় । তবে তেল ও গ্যাসের জন্য ইউরোপের দেশগুলি রাশিয়া নির্ভরতা পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি। কিন্তু পুতিন স্বীকার করেলেন যে, এমন নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের ব্যবসা ক্ষতির মুখে পড়েছে। পেট্রোপণ্যের রফতানি হ্রাস হওয়ায় শিল্পের খরচও বেড়েছে। যারফলে আর্থিক কিছুটা সংকট দেখা দিচ্ছে।

গতকাল নিজের বাসভবন থেকে ভার্চুয়াল বৈঠকে প্রশাসনিক কর্তাদের সঙ্গে কথা বলার সময় পুতিন বলেন যে, রাশিয়া থেকে পেট্রোপণ্য নিয়ে বহু দেশ এখনও টাকা পাঠায়নি। পাশাপাশি নতুন করে অশোধিত তেলজাত পদার্থের রফতানি বন্ধ হওয়ায় ফলে রাশিয়ার অর্থনীতি ক্ষতির মুখে পড়েছে। শুধু তাই নয় তিনি বলেন তেল রফতানি করা এই মুহূর্তে দেশের সব থেকে বড় সমস্যা।পুতিন ইউরোপ পেট্রোপণ্য এবং গ্যাসের জন্য বিকল্প ব্যবস্থা পেলেও তা অনেকটাই সময়সাপেক্ষ । তবে তিনি আশাবাদী আছেন যে, খুব শীঘ্রই আবার খনিজ তেল এবং প্রাকৃতিক গ্যাসের জন্য ক্রেমলিনের দিকে ঘুরবে ইউরোপীয় দেশগুলি। কিন্তু আদৌ এটা হবে কিনা তা সময় বলবে ।

তেল ও গ্যাসের উপর নিষেধাজ্ঞায় রাশিয়ার অর্থনীতি ক্ষতির মুখে স্বীকার করলেন পুতিন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: