25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশএবার দুয়ারে সরকার উদ্যোগ পাঞ্জাব সরকার

এবার দুয়ারে সরকার উদ্যোগ পাঞ্জাব সরকার

বাংলার ‘দুয়ারে সরকার’ অনুকরণে এবার বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতে উদ্যোগী পাঞ্জাব সরকার। বাংলার মানুষের ঘরে ঘরে রেশন পৌঁছে দিতে বহুদিন আগেই মুখ্যমন্ত্রী ‘মমতা বন্দ্যোপাধ্যায়’ চালু করেছেন ‘দুয়ারে রেশন’ প্রকল্প। এবার বাংলার পথেই হাঁটলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ‘ভগবন্ত মান’। পাঞ্জাবের বাড়িতে বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করলেন তিনি। মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের পর ইতিমধ্যেই নতুন চাকরি প্রদান এবং অস্থায়ী সরকারি কর্মচারীদের স্থায়ী করার নির্দেশ দিয়েছেন ‘ভগবন্ত মান’। এবার ফের রাজ্যবাসীর সুবিধার্থে ‘দুয়ারে রেশন’ পৌঁছে দেয়ার মত উল্লেখযোগ্য পদক্ষেপ নিলেন তিনি।’ভগবন্ত মান’ এই প্রসঙ্গে বলেছেন, এই সুবিধা সকলের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

তবে এই সুবিধা কেউ নেবে কি নেবে না সেটা সম্পূর্ণরূপে নির্ভর করছে রেশন কার্ডধারীর ওপর। তারা না চাইলে এই সুযোগ নাও নিতে পারেন। অন্যদিকে রেশনে বিতরণ করা সামগ্রীর মান আরও উন্নত করার ওপর জোর দিয়েছেন তিনি। এই প্রসঙ্গে তিনি বলেছেন, “আপ সরকার রেশন প্রকল্পের ডোরস্টেপ ডেলিভারি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের আওতায় ভালো মানের রেশন সামগ্রী সুবিধাভোগীদের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে”।আম আদমি পার্টির ভোটের প্রচারের মূল অ্যাজেন্ডাই ছিল দুয়ারে দুয়ারে রেশন সরবরাহ। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী রেশন ব্যবস্থার অবস্থা দেখে দুঃখপ্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, প্রাপ্য রেশনের সামগ্রী পেতে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়াতে হয় সাধারন মানুষকে। এমনকি লাইনে দাঁড়ানোর জেরে দৈনিক মজুরিও হাতছাড়া হয় অনেকের। বিশ্বের সর্বত্র ডিজিটাইজেশনের যুগে যেখানে এক ক্লিকেই হাতের মুঠোয় সবকিছু চলে আসে সেখানে রেশন তুলতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকার প্রক্রিয়াকে তিনি মেনে নিতে পারেননি।

দিল্লির আপ সরকারও দোরগোড়ায় রেশন প্রকল্প ইতিমধ্যেই চালু করেছে

তাই মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের পরই তিনি দুয়ারে রেশন প্রকল্প চালু করার ঘোষণা করেন।অন্যদিকে তৃতীয়বারে জন্য বাংলার মুখ্যমন্ত্রী পদে নিযুক্ত হওয়ার পর মুখ্যমন্ত্রী ‘মমতা বন্দ্যোপাধ্যায়’ দুয়ারে রেশন প্রকল্প চালু করেছিলেন। এবার তারই অনুকরণ দেখা গেল পাঞ্জাবেও। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী ভগবন্ত মান জানিয়েছেন, আধিকারিকরা রেশন প্রাপকদের একটি ফোন করবেন এবং তাদের সময় মত বাড়িতে পৌঁছে দেবে রেশনের প্রয়োজনীয় সামগ্রী।এর ফলে কারুর সময় নষ্ট হবে না আর দীর্ঘক্ষন লাইনেও দাঁড়াতে হবে না।’ভগবন্ত মান’ আরও বলেছেন যে, দিল্লির আপ সরকারও দোরগোড়ায় রেশন প্রকল্প ইতিমধ্যেই চালু করেছে। গত বছর নভেম্বরে, দিল্লি হাইকোর্টের অন্তর্বর্তী আদেশে হস্তক্ষেপ করতে অস্বীকার করেছিল সুপ্রিম কোর্ট। এরফলেই দোরগোড়ায় রেশন পৌঁছে দেওয়ার প্রকল্পের পথ পরিষ্কার হয়েছিল।।

এবার দুয়ারে সরকার উদ্যোগ পাঞ্জাব সরকার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: