25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িলাইফস্টাইলবাড়তি ওজন নিয়ে সমস্যা? ডায়েটে রাখুন এই পানীয়গুলি

বাড়তি ওজন নিয়ে সমস্যা? ডায়েটে রাখুন এই পানীয়গুলি

এখনকার ব্যস্ত সময় অনেকেরই ভুলভাল খাবার খাওয়া হয়ে যায় ৷ যারফলে শরীরে বাড়তে থাকে মেদ এবং বাসা বাঁধে নানা রোগ ।একবার জফি ওজন বেড়ে যায় তা কমাতে কালঘাম ছুটে যায় । কিন্তু নিজের অভ্যাসে পরিবর্তন করে আপনিও পাবেন মেদবিহীন শরীর। তারজন্য শারীরিক পরিশ্রমের পাশাপাশি নজর রাখতে হবে ডায়েটেও ৷ রোগা হওয়ার জন্য ডায়েটে কিছু জিনিস ডায়েট থেকে সরিয়ে ফেলতে হবে । তার পরিবর্তে কিছু স্বাস্থ্যকর পানীয় আছে যেটি রোজ পান করলে দ্রুত ওজন কমে৷ চলুন সেগুলি জেনে নেওয়া যাক-

১) ব্ল্যাক কফি- কফির ক্যাফেইন কর্মশক্তি বাড়াতে সাহায্য করে ৷ তারসাথে ব্ল্যাক কফি মেটাবলিজমও বাড়িয়ে তোলে ৷ এটি চটজলদি এনার্জির যোগান দেয় বলে এটিকে সেরা প্রি ওয়ার্ক আউট ড্রিঙ্কসও বলা হয়ে থাকে৷ শুধু তাই নয় এই ব্ল্যাক কফি দ্রুত মেদ ঝরাতেও সক্ষম।

২) লেবুজল- ওজন কমাতে রামবান ওষুধ লেবুরজল। এর অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্য শরীর থেকে টক্সিন বারকরে দেয় ৷ সকালে খালি পেটে এক গ্লাস ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খেলে কয়দিনের মধ্যেই শরীরে পরিবর্তন আসবে ।

৩) মৌরিদানা- মৌরিদানাও মেদ ঝরাতে সক্ষম। সারারাত জলে ১ চামচ মৌরিদানা ভিজিয়ে রেখে, সকালে এই মিশ্রণ ফুটিয়ে ছেঁকে পান করলে অনেক উপকার মেলে৷ এই পানীয়টি মেটাবলিজম বাড়িয়ে মেদ ঝরিয়ে ফেলতে সাহায্য করে ৷ শুধু তাই নয় বদহজম ও গ্যাসের সমস্যা কমাতেও সাহায্য করে ।

৪)সবজির জুস- ফলের রসের বদলে শাকসব্জির জুস বা রস পান করলেও অনেকবেশি উপকার মেলে ৷ এটি ওজন কমাতে সাহায্য করে৷ কারণ সব্জিতে আছে ফাইবার এবং নানান পুষ্টিগুন ৷গাজর, বিটরুট, লাউয়ের রস খুবই উপকারী৷

৫)গ্রিন টি- অনেকেই ওজন কমাতে গ্রিনটি সেবন করেন।গ্রিন টি মেটাবলিজম বৃদ্ধি করে এবং বাড়তি মেদ বার করে দেয়। ভালো স্বাস্থ্যের জন্যও গ্রিন টি উপকারী৷ তাই সাধারণ চায়ের বদলে গ্রিন টি ডায়েটে রাখলে পাবেন নানান উপকার।

বাড়তি ওজন নিয়ে সমস্যা? ডায়েটে রাখুন এই পানীয়গুলি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: