25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশমাত্র দুই ঘন্টা ঘুমোন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! চেষ্টা করছেন ২৪ ঘন্টাই জেগে...

মাত্র দুই ঘন্টা ঘুমোন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! চেষ্টা করছেন ২৪ ঘন্টাই জেগে থাকার

মহারাষ্ট্র বিজেপির প্রধান চন্দ্রকান্ত পাটিলের একটি মন্তব্যে রাজ্য রাজনীতিতে শোরগোল পরে যায়। তিনি বলেন দিনে মাত্র দুইঘণ্টা ঘুমোন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী । দেশের জন্য নিবেদিতপ্রাণ প্রধানমন্ত্রী এখন চেষ্টা করছেন কী করে ঘুমের সময় আরও কমিয়ে আনা যায়। যাতে দেশের কাজে আরও নিজেকে নিয়োজিত করা যায়। এমন দাবি ঘিরে দেশজুড়ে আলোচনার ঝড় উঠেছে।চন্দ্রকান্ত পাটিল সম্প্রতি কোলহাপুর উত্তর বিধানসভা উপনির্বাচনের আগে দলীয় কর্মীসভায় যোগ দেন। সেখানেই বিজেপি কর্মীদের উজ্জীবীত করার জন্য বার্তা দেন তিনি। সেখানে প্রধানমন্ত্রীর লাইফস্টাইল প্রসঙ্গও তোলেন তিনি।

চন্দ্রকান্ত পাটিল বলেন, ”২৪ ঘণ্টাই জেগে থাকার পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের কাছে ব্রতী প্রধানমন্ত্রী প্রতিদিন মাত্র দুইঘণ্টা করে ঘুমোন। তবে সেটাও বাদ দেওয়ার চেষ্টা করছেন তিনি। পরীক্ষা করছেন যাতে তাঁকে একেবারেই ঘুমোতে না হয় । ২৪ ঘণ্টাই জেগে থেকে দেশের জন্য কাজ করতে চান প্রধানমন্ত্রী ।” তার এই মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শোরগোল পড়ে যায়।তবে কোনও মানুষের পক্ষে না ঘুমিয়ে কাটানো সম্ভব? এবং ২৪ ঘণ্টা না ঘুমিয়ে থাকা কি শারীরিক ক্ষতি ডেকে আনে না? এই কম ঘুমের কথা নিয়ে দেশজুড়ে আলোচনা শুরু হয়েছে ।সকলের একটাই প্রশ্ন, কম ঘুমিয়ে অথবা না ঘুমিয়ে কেমন করে সুস্থ থাকা যায়।

এই বিষয়ে চিকিৎসকরা বলছেন , বয়স বাড়ার সাথে সাথে অনেক ক্ষেত্রে ঘুম কমে যায়। তবে একেবারে ঘুম বাদ দেওয়া উচিত নয়। খুব বেশি হলে কোনও মানুষ টানা ৪৮ ঘন্টা জেগে থাকতে পারবেন। বর্তমান জীবন যাত্রায় পরিবেশ দূষণ এবং কর্মক্ষেত্রে অসম্ভব দৈহিক ও মানসিক চাপের পর ক্লান্তি থেকেই ঘুম আসতে বাধ্য এবং এটাই স্বাভাবিক।নিজের ফিটনেস নিয়ে অনেকটাই সচেতন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । ঠিক সময় ঘুম এবং নিয়মিত যোগাভ্যাস করেন তিনি। ৭১ বছর বয়সেও নিজেকে ফিট রেখেছেন প্রধানমন্ত্রী । তাঁর ঘুমের সময় আগাগোড়াই খুব কম। ২০১২ সালে দেশের দায়িত্ব তাঁর কাঁধে আসার আগে একটি সংবাদমাধ্যমের ইন্টারভিউতে জানান দিনে ৪ থেকে ৫ ঘণ্টার বেশি ঘুম অপছন্দ তার।

মাত্র দুই ঘন্টা ঘুমোন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! চেষ্টা করছেন ২৪ ঘন্টাই জেগে থাকার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: