25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশবিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে উপস্থিত থাকছেন না প্রধানমন্ত্রী

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে উপস্থিত থাকছেন না প্রধানমন্ত্রী

রাজ্যে আগামী কয়েক দিনের মধ্যেই শুরু হতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। বুধবার, ২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে দু’দিনের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। ইতিমধ্যেই রাজ্য সরকার এই সম্মেলন নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমন্ত্রণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (pm Narendra Modi) । তবে সংশয় ছিল মুখ্যমন্ত্রীর আমন্ত্রণে প্রধানমন্ত্রীর রাজ্যে আশা নিয়ে। সুত্র মারফত খবর, বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে প্রধানমন্ত্রী শেষ পর্যন্ত আসছেন না। এই ধরনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উপস্থিত থাকলে তাঁর নিরাপত্তার জন্য এসপিজি (SPG) পুলিশের সঙ্গে আগেই যোগাযোগ করে। এক্ষেত্রে তেমন কিছু হয়নি। সেই কারনেই ধরে নেওয়া হচ্ছে এই সম্মেলনে প্রধানমন্ত্রী অনুপস্থিত থাকছেন।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আমন্ত্রিত অতিথিরা হলেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankar), মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee), মুখ্যমন্ত্রীর উপদেষ্টা অমিত মিত্র (Amit Mitra) এবং রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর (Harikrishna Dwivedi) । ভবানীপুরে উপনির্বাচনে জয়লাভের পর মুখ্যমন্ত্রী মৌখিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) অনুরোধ করেন বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে উপস্থিত থাকতে। প্রশাসনিক মহলে ধারণা তৈরি হয়েছিল, রাজ্যের প্রতি সহযোগিতার বার্তা বহন করে মোদি এই সম্মেলনে উপস্থিত থাকতে পারেন। প্রসঙ্গত, সপ্তাহখানেক আগে প্রধানমন্ত্রীর দপ্তরের সঙ্গে এ বিষয়ে রাজ্যের তরফ থেকে যোগাযোগ করা হয়।

কিন্তু তাঁর দপ্তর জানিয়েছে প্রধানমন্ত্রী বিশেষ কারণে এই সম্মেলনে থাকতে পারবেন না। করোনা মহামারির কারণে প্রায় ২ বছর বাদে কোনও রাজ্যে শিল্প সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে। বিজেপি সূত্রের খবর, সেই সম্মেলনে প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার ইচ্ছা সত্ত্বেও দলের আপত্তিতে তিনি সেখানে যোগদান করতে পারছেন না। মনে করা হচ্ছে আদানি গোষ্ঠী এই সম্মেলন থেকে বড় মাপের বিনিয়োগের ঘোষণা করতে পারেন। সোমবার মন্ত্রিসভার বৈঠকে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন রমজান মাস চলায় শান্তি-সম্প্রীতি রক্ষায় নজরদারিতে জেলার মন্ত্রীদের বেশিরভাগ ক্ষেত্রে নিজের এলাকায় থাকার। রাজ্য বিনিয়োগের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা ও রাজ্যের উন্নয়ন সূচককে সামনে আনছে।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে উপস্থিত থাকছেন না প্রধানমন্ত্রী

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: