25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িUncategorizedকৃষি আইন প্রত্যাহার বিলে অনুমোদন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

কৃষি আইন প্রত্যাহার বিলে অনুমোদন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

কিছুদিন আগেই সংসদের দুই কক্ষের ভোটে পাস হয়ে গিয়েছিল কৃষি আইন প্রত্যাহার বিল । আজ তাতে অনুমোদন দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ(Ramnath Kovind) । রাষ্ট্রপতির এই অনুমোদনের সাথে সাথে তিন কৃষি আইন এখন সরকারি ভাবে খারিজ হয়ে গেল ।

শীতকালীন অধিবেশনে সংসদে প্রথম দিনেই কেন্দ্রের তরফে কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর(Narendra Singh Tomar)। আগেই আন্দোলনের জেরে মৃত কৃষকদের তালিকা তৈরি ও মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে লোকসভায় আলোচনা চেয়ে মুলতুবি প্রস্তাব আনে কংগ্রেস । পরিস্থিতির গুরুত্ব বিচার করে বিজেপি ও কংগ্রেসের তরফে হুইপ জারি করে, লোকসভা ও রাজ্যসভার সাংসদদের উপস্থিত থাকতে বলা হয়।

আলোচনা ছাড়াই বিল পাস হওয়ায় সরব হয় কংগ্রেস। সংসদের দুই কক্ষেই ধ্বনি ভোটে পাস হয়ে যায় কৃষি আইন প্রত্যাহার বিল প্রথমে সংসদের নিম্নকক্ষ, তারপর উচ্চকক্ষে পাস হয় কৃষি আইন প্রত্যাহার বিল। কোনো আলোচনা ছাড়াই পাস হয়ে যায় দুই কক্ষেই। কৃষি আইন প্রত্যাহার বিল প্রসঙ্গে কৃষক নেতা রাকেশ টিকায়েত(Rakesh Tikai) বলেছেন,আন্দোলনের জয় হলেও কোনও উদযাপন নয়। ৭৫০ মানুষ মারা গেছেন। তাঁদের আত্মবলিদান আমাদের আন্দোলনকে আরও জোর দেবে।

ন্যূনতম সহায়ক মূল্য সহ অন্যান্য কৃষকদের অন্যান্য দাবি-দাওয়া নিয়ে আন্দোলন জারি থাকবে।লোকসভাতে এই বিল পাশ হওয়ার পর অধীর চৌধুরী বলেছিলেন, সংসদের এতদিনের ঐতিহ্য নষ্ট। মোদি সরকার যে মন থেকে বিল প্রত্যাহার করতে চায়নি সেটা স্পষ্ট। মন থেকে চাইলে কৃষকদের অন্যান্য দাবি নিয়ে আমরা যে আলোচনা চাইছিলাম সেটা কেন মানা হল না ? সরকার কেন ভয় পাচ্ছে, জানি না। আমরা শুধু আলোচনা চেয়েছিলাম। বিরোধীদের বলার সুযোগই দেওয়া হল না। কৃষকদের চাপে পড়ে বিল প্রত্যাহার, মনের ভাষা বোঝেনি সরকার ।

কৃষি আইন প্রত্যাহার বিলে অনুমোদন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: