25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যআজ থেকে পারদ পতনের সম্ভবনা, কবে থেকে রাজ্যে জাঁকিয়ে শীত পড়বে

আজ থেকে পারদ পতনের সম্ভবনা, কবে থেকে রাজ্যে জাঁকিয়ে শীত পড়বে

ডিসেম্বর মাস পরে গেল কিন্তু তবুও শীত (Winter) এখনও অধরা। শীতের আমেজ নেওয়া তো দূরের কথা, জাঁকিয়ে শীত অনুভব করতে বঙ্গবাসীকে এখনও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে। এমনটাই জানাচ্ছেন আবহবিদরা। গত কয়েকদিন ধরে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকার পর আজ ফের তাপমাত্রার পারদ নিম্নমুখী। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। একইসঙ্গে বৃহস্পতিবার রাতে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়া, যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি কম।

আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার শহরের তাপমাত্রা ২ ডিগ্রি কমেছে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকবে। যার জেরে অস্বস্তি বজায় থাকবে। আজ দিনভর মেঘমুক্ত-পরিষ্কার থাকবে আকাশ।

আগামী ২৪ ঘণ্টা রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, ১৫ তারিখের পর রাজ্যে জাঁকিয়ে শীত পরার সম্ভবনা রয়েছে। অন্যদিকে, মধ্য বঙ্গোপসাগরের দিক দিয়ে আসা ঘূর্ণাবর্তের প্রভাবে উত্তুরে হাওয়া বাঁধা পাচ্ছে। যার কারণে রাজ্যে উত্তরের হাওয়া প্রবেশ করতে পারছে না। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, কোনো বাধা তৈরি না হলে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত শীতের প্রভাব থাকবে। শুক্রবার থেকে রাজ্যের তাপমাত্রা পতন ঘটবে।

আজ থেকে পারদ পতনের সম্ভবনা, কবে থেকে রাজ্যে জাঁকিয়ে শীত পড়বে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: