25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশচাররাজ্যে বিজেপির জয়ের পর কেন্দ্র থেকে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

চাররাজ্যে বিজেপির জয়ের পর কেন্দ্র থেকে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

গতমাসে গোয়া, উত্তরপ্রদেশ,মনিপুর, উত্তরাখন্ড,পাঞ্জাব এই পাঁচটি রাজ্যের বিধানসভা ভোটছিলো । এই পাঁচটি রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ সমেত চারটি রাজ্যে সরকার গড়তে চলেছে বিজেপি। পাঁচটি রাজ্যে মোট আসন  সংখ্যা ৬৯০ টি। এর মধ্যে জোট সহ বিজেপি পেয়েছে ৩৭১টি আসন। অন্য দিকে বিরোধীদের প্রাপ্ত মোট আসন সংখ্যা ৩১৯ । এই পরিসংখ্যান দেখে বিরোধীরা বলছে  তারাও যদি জোটবদ্ধ হয়ে লড়াই করতো তবে হয়তো সমীকরণটা অনেকটাই পাল্টে যেতো।মাত্র ৫২টি আসনের ব্যাবধানে জয়লাভ করেছে বিজেপি।

বিরোধীরা বলছে তারা জোটবদ্ধ হয়ে লড়াই করলে এই ৫২টি আসনের ব্যবধান সহজেই পার করে যেত তারা এবং অনেকবেশি ভোটে জয়লাভ করতো। এই পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের আগে তৃণমূল ও কয়েকটি দল বিরোধী জোটকে শক্তিশালী করার জন্য চেষ্টা করলেও তা বিফল হয়েছে। এবং পুরো ছবিটাই উল্টে গেছে। নানান অভিযোগ পাল্টা অভিযোগ চলছে কিন্তু সেটা ঘুরে ফিরে বিজেপিরই লাভ হয়েছে। আবার কংগ্রেসের সঙ্গেও কেউ জোটবদ্ধ হতে চাননি।বিরোধীরা বলছে উত্তরপ্রদেশে  সমাজবাদী পার্টি ১২৬ টি আসন পায়, কংগ্রেস ২ টি এবং বিএসপি পায় ১ টি আসন অর্থাৎ যদি জোট করা হতো তাহলে সেখানে ফল পুরোটাই পাল্টে যেতে।

এই তিনটি দলই পৃথক ভাবে লড়াই করেছে। অন্যদিকে গোয়া, উত্তরাখণ্ড, মণিপুরের ছবিটাও এই একই রকম।অন্যদিকে ভোটের পরিসংখ্যান বলছে বিজেপি একার প্রাপ্ত ৩৫৬ টি আসন। এবং জোট বেঁধে পেয়েছে ৩৭১টি আসন। কাল ৫ রাজ্যের ভোটের ফল প্রকাশের পর নরেন্দ্র মোদী দলের সদর দফতর থেকে বলেন, এই জয় বলে দিচ্ছে  ২০২৪ সালে কেন্দ্রে আবার বিজেপি ক্ষমতায় আসা কেউ রুখতে পারবেনা। বিরোধীদের একাংশ বলছে, ২০২৪ এ বিজেপিকে দমাতে গেলে এই ফলাফলের দিকে তাকিয়ে জোটবদ্ধ হাওয়ার প্রক্রিয়া শুরু করে দিতে হবে । কিন্তু এটি কত দূর সম্ভব হবে তা সময় বলে দেবে ।

চাররাজ্যে বিজেপির জয়ের পর কেন্দ্র থেকে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: