25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশগুজরাটে হনুমান মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গুজরাটে হনুমান মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে দেশের ইতিহাসের উপর জোর দিয়ে অনেক মূর্তি বানিয়েছেন। এর মধ্যে একটি হলো গুজরাটে সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি। যা statue of unity নামেও পরিচিত। প্রধানমন্ত্রী সর্বদাই দেশের ঐতিহ্যকে তুলে ধরতে তৎপর। এবার আবারও একটি মূর্তি উন্মোচন কর্মসূচিতে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ একটি সুবিশাল হনুমানের মূর্তি উদ্বোধন করবেন তিনি। জানা যাচ্ছে, গুজরাটের মোরবি শহরের কেশবনন্দন আশ্রমে এই মূর্তিটি প্রতিষ্ঠা করা হয়েছে। কিন্তু এরজন্য গুজরাটে যাওয়ার কোনও পরিকল্পনা নেই প্রধানমন্ত্রীর। জানা যাচ্ছে, তিনি এই মূর্তিটির উন্মোচন করবনে দূর নিয়ন্ত্রিত প্রক্রিয়ার মাধ্যমে। আজ দেশজুড়ে পালিত হবে হনুমান জয়ন্তী ।

এই উপলক্ষেই মূর্তি উন্মোচনের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে একটি নির্দিষ্ট প্রকল্পের আওতায় হনুমানের এই সুবিশাল মূর্তিটি প্রতিষ্ঠা করা হয়েছে। এর নাম হনুমানজি চারধাম প্রকল্প। এই প্রকল্পের অধীনে ভারতের চারটি নির্দিষ্ট জায়গায় হনুমানের মূর্তি প্রতিষ্ঠা করা হবে। গুজরাটের এই মূর্তিটি সেই তালিকায় থাকা দ্বিতীয় মূর্তি। প্রকল্পটির দায়িত্বে রয়েছে শ্রী হরিশচন্দ্র নন্দ এডুকেশন অ্য়ান্ড চ্যারিটেবল ট্রাস্ট। PMO-র পক্ষ থেকে একটি প্রেস বিবৃতি প্রকাশ করা হয়েছে এই বিষয়ে। এই বিবৃতিতে বলা হয়েছে, আশ্রমের পশ্চিম দিকের অংশে এই বিশাল মূর্তিটি তৈরি করা হয়েছে। এর আগে সিমলাতেও একই ধরনের হনুমানের একটি মূর্তি প্রতিষ্ঠা করা হয়।

আজ প্রধানমন্ত্রী ভার্চুয়ালি মূর্তিটি উন্মোচন করলেও ঘটনাস্থলে উপস্থিত থাকবেন গুজারটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল

সেটির উদ্বোধন করা হয়েছিল ২০১০ সালে। জানা যাচ্ছে, তিন নম্বর মূর্তিটি তৈরির কাজও এরমধ্যে শুরু করে দেওয়া হয়েছে। এই মূর্তিটি রামেশ্বরমে প্রতিষ্ঠা করা হবে।আজ প্রধানমন্ত্রী গুজরাটে যে মূর্তিটির উদ্বোধন করবেন সেটি তৈরির কাজ শুরু করা হয়েছিল প্রায় চার বছর আগে ২০১৮ সালে। এবং জানা যাচ্ছে এই মূর্তি গড়তে খরচ হয়েছে প্রায় ১০ কোটি টাকা। সূত্রের দ্বারা খবর, আজ প্রধানমন্ত্রী ভার্চুয়ালি মূর্তিটি উন্মোচন করলেও ঘটনাস্থলে উপস্থিত থাকবেন গুজারটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। গতকাল তিনি গুজরাটের ভুজে অবস্থিত KK Patel Super Speciality Hospital-টির উদ্বোধন করেন।

সেখানে তিনি জানান, সারা ভারতের মানুষ এই হাসপাতালে উন্নতমানের চিকিৎসা পরিষেবা পাবেন। এর ফলে অনেক মানুষ উপকৃত হবে বলে তিনি আশা করছেন। জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী সোমবার তিন দিনের জন্য গুজরাট সফরে যাচ্ছেন। সম্প্রতি ভারতের পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন শেষ হয়েছে। তার মধ্যে চারটিতেই জয়ী হয়েছে পদ্ম শিবির। তারপর থেকে এটি মোদীর দ্বিতীয় দফার গুজরাট সফর। আর কয়েক মাস বাদেই গুজরাটে ভোট। ফলে নিজেদের দলের জয় নিশ্চিত করতে বিজেপি ও অন্যান্য দলের কর্মীরাও কোমর বেঁধে নেমে পড়েছে।

গুজরাটে হনুমান মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: