25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশঐতিহ্যবাহী পুরীর জগন্নাথ মন্দির থেকে পাথরের টুকরো ভেঙে পড়ল

ঐতিহ্যবাহী পুরীর জগন্নাথ মন্দির থেকে পাথরের টুকরো ভেঙে পড়ল

পুরীর (Puri) ঐতিহ্যবাহী জগন্নাথ মন্দির (Jagannath Temple) থেকে ভেঙে পড়ল পাথরের টুকরো। শুক্রবার রাতে হঠাৎই পুরীর ঐতিহ্যবাহী মন্দিরের চর্চাগৃহ থেকে একটি পাথরের টুকরো খসে পড়ে। এই ঘটনার জেরে ভক্তদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত এই ঘটনার জেরে কেউ আহত হয়নি। অনুমান করা হচ্ছে মন্দির থেকে খসে পড়া ওই পাথরের টুকরোটির ওজন প্রায় তিন কেজি। মন্দির কর্তৃপক্ষ সূত্রে খবর, ওই মন্দির চত্বরে জগমোহনের নট মণ্ডপের একটি সখির মূর্তি থেকে এই পাথর ভেঙে পড়েছে।

শ্রী জগন্নাথ টেম্পল অ্যাসোসিয়েশনের তরফে এই ঘটনার কথা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে জানানো হয়েছে। যে ওই অংশের পাথরের চাঁই থেকে এই পাথরের টুকরোটি ভেঙে পড়েছে, ওই অংশ কোনও ভাবে দুর্বল হয়ে পড়েছে কিনা এই ঘটনার পর খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনার জেরে আতঙ্কিত পুণ্যার্থীরা নানা অশুভ ইঙ্গিতেরও আশঙ্কা করছেন। জগন্নাথ মন্দির রক্ষা করতে সকলেই প্রার্থনা করছেন। কিন্তু, ঠিক কি কারণে হঠাৎ করে পুরীর এই মন্দির বারবার ক্ষতিগ্রস্ত হচ্ছে? উল্লেখ্য, পূর্বে জগন্নাথ মন্দিরর ভেতর প্রায় ৪০টিরও বেশি মাটির উনুন ভেঙে ফেলার অভিযোগ ওঠে একদল দুষ্কৃতীর বিরুদ্ধে।

উনুন ভাঙচুর, দেওয়ালে ফাটলের পর গর্ভগৃহের একাংশের দেওয়াল থেকে প্লাস্টার খসে পড়া একের পর এক ঘটনায় আতঙ্কিত পুণ্যার্থীরা। এর আগেও মন্দিরের গায়ে ফটাল দেখা দেওয়া, এবার পাথর ভেঙে পড়া এই ঘটনা গুলিকে একত্রে ভক্তরা অশুভ ইঙ্গিত মনে করছেন। তাদের আশঙ্কা পুরীর এই শতাব্দী প্রাচীণ হেরিটেজের উপর কোনও অশুভ শক্তির ছায়া পড়েছে। পুরীর জগন্নাথ মন্দিরে একাধিক ফাটল দেখা দেওয়ায় ওডিশা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন আদালত বন্ধ এন কে মোহান্তি। তিনি অভিযোগ করেছেন মন্দির সংস্কারের কাজ সঠিকভাবে হচ্ছে না। তাই মন্দিরের একাধিক অংশ ভেঙে পড়ছে।

ঐতিহ্যবাহী পুরীর জগন্নাথ মন্দির থেকে পাথরের টুকরো ভেঙে পড়ল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: