25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশআবারও দাম বাড়লো পেট্রোল ও ডিজেলের, ১৩ দিনে ১১ বার দাম বাড়লো...

আবারও দাম বাড়লো পেট্রোল ও ডিজেলের, ১৩ দিনে ১১ বার দাম বাড়লো জ্বালানির

আবারও দাম বাড়লো জ্বালানির। এই নিয়ে ১৩ দিনে ১১ বার বাড়লো পেট্রোল ও ডিজেলের দাম। আজ অর্থাৎ ৩ এপ্রিল পেট্রোল এবং ডিজেলের প্রতি লিটারে ৮০ পয়সা করে বাড়ানো হয়েছে। নতুন দাম বৃদ্ধির ফলে ১৩ দিনে মোট দাম বাড়ল প্রতি লিটারে ৮ টাকা। আজ দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৩.৪১ টাকা, আগে ছিল ১০২.৬১ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯৩.৮৭ টাকা ছিলো এখনবেড়ে হয়েছে ৯৪.৬৭ টাকা। অন্যদিকে মুম্বইতে প্রতি লিটার পেট্রোলের দাম যথাক্রমে ১১৮.৪১ টাকা এবং ডিজেলের দাম ১০২.৬৪ টাকা । চেন্নাইতে ৭৫ পয়সা করে মূল্য বৃদ্ধির পর পেট্রোলের দাম যথাক্রমে ১০৮.৯৬ টাকা এবং ডিজেলের ৯৯.০৪ টাকা।

আবার কলকাতায় পেট্রোলের দাম বেড়ে ১১৩.০৩ টাকা এবং ডিজেলের দাম ৯৭.৮২ টাকা । ২০২১ সালের ৪ নভেম্বর অবধি সাড়ে চার মাস যে জ্বালানির দাম বাড়েনি, সেই দীর্ঘ সময়ের অবসান ঘটে গিয়েছে মাত্র ১ সপ্তাহেই। এই ১৩ দিনে ঝড়ের গতিতে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে। গোটা দেশ জুড়েই জ্বালানির দাম বেড়েছে , তবে স্থানীয় করের উপর নির্ভর করে প্রতিটি রাজ্যে এই দাম পরিবর্তিত হতে থাকে । টানা আট দিন দাম বাড়ানোর পর ১ এপ্রিল জ্বালানির দাম বাড়ানো হয়নি। কিন্তু এবার গতকাল থেকে দাম বাড়তে শুরু করেছে।২২ মার্চ থেকে মূল্য বৃদ্ধির আগে ২০২১ সালের ৪ নভেম্বর থেকে টানা ১৩৭ দিন জ্বালানির দাম অপরিবর্তিত ছিল।

এই সময় উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুরে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হয়। এই সময়ের মধ্যে, অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৩০ ডলার বেড়েছে তবুও দেশে দাম অপরিবর্তিত আছে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্র চালিত তেল শোধনাগারগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ডলারের বিনিময় হারের উপর ভিত্তি করে দৈনিক ভিত্তিতে জ্বালানির দাম ঠিক করে। পেট্রোল এবং ডিজেলের দামে যে কোনও পরিবর্তন প্রতিদিন সকাল ৬ টা থেকে কার্যকরী হয়। ভারত নিজের তেলের চাহিদা মেটাতে আমদানির উপর ৮৫ শতাংশ নির্ভরশীল। প্রতিদিন জ্বালানির মূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষের পকেটে টান পড়ছে।

আবারও দাম বাড়লো পেট্রোল ও ডিজেলের, ১৩ দিনে ১১ বার দাম বাড়লো জ্বালানির

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: