25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যনিজের 'হোম সেন্টারেই' হবে পরীক্ষা সিদ্ধান্ত নিলো সংসদ

নিজের ‘হোম সেন্টারেই’ হবে পরীক্ষা সিদ্ধান্ত নিলো সংসদ

অনেকদিন ধরেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে জল্পনা চলছিল । কারণ গত ২ বছর ধরে কোরনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বন্ধ ছিল । কিন্তু কাল বিকালে নবান্নে একটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় অফলাইনেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। কিন্তু আগের মতো অন্য স্কুলে নয়, নিজেদের স্কুলেই পরীক্ষা হবে।চলতি বছরের ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে এবং ২০ এপ্রিল পর্যন্ত এটি চলবে । অনেক আগে থেকেই অফলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে প্রশ্ন করছিল রাজ্য সরকার এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

এই পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বিষয়ে মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, জেলাশাসক এবং মহকুমা শাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।কোরনা পরিস্থিতির কথা মাথায় রেখে ‘হোম সেন্টারে’ পরীক্ষা নেবার সিদ্ধান্ত নেওয়া হয় । কাল বৈঠকে বলা হয় যে একটি বেঞ্চে একজন পরীক্ষার্থীই বসতে পারবেন ।সেই কারণে এবার পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে ।

শুধুতাই নয় পরীক্ষার্থীরা যাতে সহজে যাতায়াত করতে পারে তারজন্য পরীক্ষার দিনগুলিতে রাজ্য সরকারকে গণপরিবহণ বাড়ানোর আবেদন জানায় সংসদ।এবার ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত মোট ১১ দিন হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষদিনে একটি মাত্র বিষয়ের পরীক্ষা আছে এবং অন্যান্য দিনগুলিতে অনেকগুলি বিষয়েরই পরীক্ষা আছে। এরই মধ্যে প্র্যাক্টিকাল পরীক্ষা শুরু হয়ে গেছে। ৪ মার্চ পর্যন্ত এই প্রাক্টিক্যাল পরীক্ষা চলবে। সংসদের তরফে আগেই বলা হয়েছে, পড়ুয়ারা যেটুকু প্র্যাক্টিকাল শিখেছেন, তার উপরেই পরীক্ষা হবে ।

নিজের ‘হোম সেন্টারেই’ হবে পরীক্ষা সিদ্ধান্ত নিলো সংসদ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: