25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশপাক প্রধানমন্ত্রীর তরফে কাশ্মীর ইস্যু নিয়ে বিশেষ প্রস্তাবে ভারতকে চিঠি

পাক প্রধানমন্ত্রীর তরফে কাশ্মীর ইস্যু নিয়ে বিশেষ প্রস্তাবে ভারতকে চিঠি

দিন কয়েক আগেই শেহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রীর আসন লাভ করেন। ইতিমধ্যেই তিনি কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি প্রেরন করলেন। শনিবার ভারতের কাছে কূটনৈতিক সূত্রের মাধ্যমে এই চিঠি এসে পৌঁছায়। পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁকে ভারতের প্রধানমন্ত্রী শুভেচ্ছা বার্তা স্বরুপ একটি টুইট পাঠান। মোদীর শুভেচ্ছার উত্তরে অভিনন্দন জানিয়েছেন তিনি।

শেহবাজ শরিফ চিঠিতে লিখেছেন, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তিপূর্ণ ও সহযোগিতাপূর্ণ বন্ধন জরুরী। দেশবাসীর আর্থ সামাজিক উন্নতি ও এই রিজিয়নের উন্নতির জন্য এটা দরকার। এটা একমাত্র সম্ভব অর্থপূর্ণ আলোচনা ও শান্তিপূর্ণ অবস্থানের মাধ্যমে। জম্মু ও কাশ্মীরের বকেয়া সমস্যাগুলো সহ অন্যান্য সমস্যাও মেটানো দরকার। আসুন শান্তি নিশ্চিত করি ও আমাদের দেশবাসীর উন্নতি ও সমৃদ্ধির জন্য কাজ করি।’ পাক প্রধানমন্ত্রী চিঠির মাধ্যমে এই বার্তা প্রেরন করেন। চিঠিতে জানানো হয়েছে আঞ্চলিক শান্তি ও সুরক্ষা বজায় রাখতে বদ্ধপরিকর।

তিনি আরও জানিয়েছেন, ‘সন্ত্রাসবাদকে নির্মূল করার জন্য আমাদের আত্মত্যাগ ও অবদান সকলেরই জানা ও আন্তর্জাতিকভাবেও স্বীকৃত।’ উল্লেখ্য, গত ১১ এপ্রিল সংসদ প্রথম বক্তব্যেই তিনি ভারতের জন্য একটি অলিভের শাখা উপহার দিয়েছিলেন। সেখানে কাশ্মীরের প্রসঙ্গ উল্লেখ করেন। পাক প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, ‘আমরা ভালো সম্পর্ক চাই। কিন্তু কাশ্মীর সমস্যা না মেটা পর্যন্ত শান্তি দীর্ঘস্থায়ী হবে না।’ মোদী এর পালটা টুইটের মাধ্যমে জানিয়েছিলেন, ‘ভারত শান্তি চায়। সন্ত্রাসমুক্ত এলাকা চায় যাতে আমরা দেশবাসীর সুখ ও সমৃদ্ধি চাইতে পারি।’

পাক প্রধানমন্ত্রীর তরফে কাশ্মীর ইস্যু নিয়ে বিশেষ প্রস্তাবে ভারতকে চিঠি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: