25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িলাইফস্টাইলবৈদ্যুতিক গাড়ির প্রসারে চমকপ্রদক ঘোষণা ওড়িশা সরকারের

বৈদ্যুতিক গাড়ির প্রসারে চমকপ্রদক ঘোষণা ওড়িশা সরকারের

বৈদ্যুতিক গাড়ির প্রসার আনতে চমকপ্রদক ঘোষণা করল ওড়িশা সরকার। পরিবেশ দূষণের সাথে মোকাবিলায় বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে ভারতের এক সে এক রাজ্যকে নগরবাসীদের জন্য নানাবিধ আকর্ষণীয় অফার নিয়ে আসতে দেখা যাচ্ছে। যার মধ্যে অন্যতম দিল্লি। কী সেই ঘোষণা? ওড়িশা প্রশাসনের তরফে এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে জানানো হয়েছে যে, রাজ্যের সমস্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণীর (গ্রুপ ‘এ’ এবং ‘বি’) সরকারি কর্মচারীরা বিদ্যুৎ চালিত গাড়ি কেনার জন্য ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনা সুদে লোন পাবেন।

ওড়িশা অর্থ মন্ত্রকের নির্দেশিকায় উল্লেখিত যে, বৈদ্যুতিক গাড়ির দামের ৭৫ শতাংশ এবং সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে। আবার রাজ্যের গ্রুপ ‘সি’ এবং ‘ডি’ কর্মচারীরাও বৈদ্যুতিক মোটরসাইকেল এবং স্কুটার কেনার জন্য সুদহীন লোন পাবেন। এক্ষেত্রেও টু-হুইলারের দামের ৭৫% হিসেবে সর্বোচ্চ ২ লক্ষ টাকা লোন পাওয়া যাবে। লোন পরিশোধ করার শর্ত সাপেক্ষে বলা হয়েছে, সরকারি কর্মচারীরা লোন পরিশোধ করার জন্য ১০০ মাস সময় পাবেন।

১০০ মাস অর্থাৎ ৮ বছর ৪ মাস ধরে লোনের টাকা কর্মীদের বেতন থেকে কাটা হবে। তবে লোন পরিশোধের সময়কালে যদি কোনো কর্মী অবসর নেন অথবা মৃত্যু হয় সে ক্ষেত্রে তাঁদের পেনশন, গ্রাচুইটি থেকে লোনের বাদবাকি অর্থ কাটা হবে বলে জানিয়েছে ওড়িশা অর্থমন্ত্রক। নির্দেশিকায় আরও বলা হয়েছে যদি কোনো কর্মী চাকরি ছেড়ে দেন, সে ক্ষেত্রে ওড়িশা পাবলিক ডিমান্ডস রিকভারি (OPDR) আইন অনুযায়ী লোনের অর্থ কাটা হবে। এছাড়া কেউ যদি লোনের অর্থ অগ্রিম পরিশোধ করে দিতে চান তারও ব্যবস্থা রয়েছে।

বৈদ্যুতিক গাড়ির প্রসারে চমকপ্রদক ঘোষণা ওড়িশা সরকারের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: