25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িখেলাঅন্যান্যদীপাবলি উপলক্ষে বাজারে এলো সোনার তৈরি মিষ্টি, ১ কেজির দাম ১১ হাজার...

দীপাবলি উপলক্ষে বাজারে এলো সোনার তৈরি মিষ্টি, ১ কেজির দাম ১১ হাজার টাকা

দরজায় কড়া নাড়ছে দীপাবলি (Diwali)। কালীপূজোর (Kali Puja) দুই দিন বাদে ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই মিষ্টির (sweet) সম্ভার। সকলেই তাদের ভাই বা দাদার পাতে সাজিয়ে গুছিয়ে সুন্দর করে মিষ্টি দেন। কালীপূজোর দিন থেকেই বাজারে মিষ্টির চাহিদা থাকে। তাই এই দিন গুলিতে সকল মিষ্টির দোকানগুলিতে কাজের চাপ থাকে। এরই মধ্যে মহারাষ্ট্রের (Maharashtra) অমরাবতীর (Amravati) এক মিষ্টির দোকান সকলের নজর কেড়েছে। দোকানটিতে এক বিশেষ ধরনের মিষ্টি বিক্রি হচ্ছে। ১ কেজি ওই বিশেষ মিষ্টিটির দাম ১১ হাজার টাকা।

দাম শুনে হতবাক হয়ে গেলেন? হতবাক হলেও ঠিক শুনেছেন। হতবাক তো হওয়ার মতনই কথা। ১ কেজি মিষ্টির দাম নাকি ১১ হাজার টাকা। তাহলে চলুন জেনেনি এই মিষ্টির বিশেষত্ব। অমরাবতীর ওই দোকানের মিষ্টি বিক্রেতা জানিয়েছেন, ওই বিশেষ মিষ্টি গুলো শুকনো ফল ও সোনার প্রলেপ দিয়ে তৈরি করা হয়েছে। এই কথা জানা জানি হতেই ওই মিষ্টি দেখতে মানুষ ওই দোকানটিতে ভিড় জমাচ্ছেন। উল্লেখ্য, মহারাষ্ট্রের আমরাবতীর ওই দোকানের নাম রঘুবীর মিষ্টির দোকান। ইতিমধ্যে বহু মানুষ ওই মিষ্টি কিনতে দোকানে পৌঁছে গিয়েছেন।

ওই দোকানের দোকানদার জানিয়েছেন, দীপাবলি উপলক্ষে তারা এই বিশেষ মিষ্টি তৈরি করেছেন। তিনি জানিয়েছে, ওই বিশেষ মিষ্টিটি সোনার তৈরী হওয়ায় এই দামের রাখা হয়েছে। বিক্রেতা চন্দ্রকান্ত পপট নামের এক ব্যক্তি এই বিশেষ মিষ্টি তৈরি করেছেন। বাদাম, পেস্তা এবং নানান রকমের শুকনো ফলের মাধ্যমে এই মিষ্টি তৈরি করেছেন তিনি। তিনি জানিয়েছেন, মিষ্টিটিতে শুকনো ফল মিষ্টির ওপর সোনার কাজ করা হয়েছে। যা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। আয়ুর্বেদ মতে, সোনা ও সোনার নির্যাস মানুষের শরীরের জন্য ভালো মনে করা হয়।

দীপাবলি উপলক্ষে বাজারে এলো সোনার তৈরি মিষ্টি, ১ কেজির দাম ১১ হাজার টাকা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: