25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যনার্সিংহোমের বিরুদ্ধে স্বাস্থ্য সাথী কার্ডে কয়েকলাখ টাকার প্রতারণার অভিযোগ

নার্সিংহোমের বিরুদ্ধে স্বাস্থ্য সাথী কার্ডে কয়েকলাখ টাকার প্রতারণার অভিযোগ

এবার স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে কয়েক লাখ টাকার প্রতারণার হদিশ মিলল বর্ধমানের কাটোয়ায়। একটি নার্সিংহোমে নিয়ে গিয়ে স্বাস্থ্যসাথী কার্ডের উপভোক্তাদের না জানিয়েই তাঁদের বায়োমেট্রিক করিয়ে স্বাস্থ্যসাথীর কার্ড থেকে তুলে নেওয়া হয়েছে হাজার হাজার টাকা।Swasthya Sathi-এর কার্ডে জালিয়াতি ।কাটোয়া থানার গাঁফুলিয়া গ্রামে স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বড়োসড়ো প্রতারণা চক্রের খোঁজ মিলেছে বলে পুলিশ সূত্রে খবর।কাটোয়া থানার পুলিশ খবর পেয়ে গ্রাম থেকে অভিযুক্ত আড়কাঠি সালেহা বিবিকে তার বাড়ি থেকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে।এই ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়েছে তাকে । উপভোক্তাদের অগোচরেই কার্ড থেকে চিকিৎসা বাবদ হাজার হাজার টাকা লোপাট করে নিয়েছে প্রতারকরা ।এই চক্রের পিছনে চাঁইকে খুঁজে বের করতে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ ।

নার্সিংহোম কর্তৃপক্ষ স্বাস্থ্যসাথী কার্ডের দুর্নীতির ঘটনার কথা স্বীকার করে নিয়েছে

সরকারি প্রকল্পে জালিয়াতির ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন। আড়কাঠি সালেহা বিবি জেরায় জানিয়েছে, বর্ধমানের বাহিলাপাড়ার এক নার্সিংহোমে তার জামাই কর্মী হওয়ার সুবাদে এই কাজ করা হত। নার্সিংহোম কর্তৃপক্ষ স্বাস্থ্যসাথী কার্ডের দুর্নীতির ঘটনার কথা স্বীকার করে নিয়েছে। তারা জানিয়েছে, ঘটনার কথা তারা জানতে পেরেছেন এই ঘটনায় তাদের নার্সিংহোমের কোনও কর্মী ঘটনায় জড়িত থাকলে পুলিশ ব্যবস্থা নিক। পুলিশ সূত্রে খবর,গত বছর ডিসেম্বর মাস থেকে শুরু হয় এই দুর্নীতি। ওই নার্সিং হোম তল্লাশি চালিয়ে ৩০০ বেশি কার্ড উদ্ধার করে এবং কম্পিউটারের হার্ডডিস্ক ও বেশ কিছু নথি বাজেয়াপ্ত করেছে পুলিশ।গাঁফুলিয়া গ্রামের গরীব খেটে খাওয়া পরিবারের লোকদের কয়েক হাজার টাকা পাইয়ে দেওয়ার লোভ দেখিয়ে বর্ধমানের এই নার্সিংহোমে নিয়ে যেত সালেহা বিবি।

তাদের মধ্যে বখরা ভাগ হত এইভাবে, স্বাস্থ্য সাথী কার্ড যাদের আছে তারা দশ হাজার পাবেন আর দু হাজার নেবে সালেহা বিবি। এভাবেই বর্ধমানের বাহিলাপাড়ার নার্সিংহোমে গ্রামের ২৫-৩০ জনকে নিয়ে গিয়ে চিকিৎসা না করে শুধু বায়োমেট্রিক করিয়ে ছেড়ে দেওয়া হয়। তারপর সেই নথি দেখিয়ে স্বাস্থ্যসাথীর লাখ লাখ টাকা তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।গ্রামের বাসিন্দা স্বাস্থ্যসাথী কার্ড হোল্ডার রাজিয়া বিবি, মানেকা বিবি, ফুলসুমা বিবিরা পরে জানতে পারেন, তাঁদের স্বাস্থ্যসাথী কার্ড থেকে চিকিৎসাবাবদ খরচ হিসেবে ৬০-৭৫ হাজার টাকা করে কেটে নেওয়া হয়েছে। গ্রামে এই চাঞ্চল্য ছড়ালে গ্রামবাসীরা স্থানীয় আলমপুর পঞ্চায়েত প্রধানের কাছে অভিযোগ জানান। এদিকে অভিযুক্ত নার্সিংহোমের মালিক আবীর গুহ জানান, “আমি ঘটনা শুনেছি যদি কোন কর্মী জড়িত থাকে তার অবশ্যই শাস্তি হোক”।কাটোয়া থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সালেহা বিবিকে আটক করে থানায় এনে জেরা করে। পরে তাঁকে গ্রেফতার করেছে ।

নার্সিংহোমের বিরুদ্ধে স্বাস্থ্য সাথী কার্ডে কয়েকলাখ টাকার প্রতারণার অভিযোগ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: