25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশফাস্ট্যাগ ব্যবহারকারীদের জন্য এক সুখবর আনল NPCI

ফাস্ট্যাগ ব্যবহারকারীদের জন্য এক সুখবর আনল NPCI

ফাস্ট্যাগ (Fastag) ব্যবহারকারীদের জন্য এক সুখবর। এবার থেকে কোনও ফাস্ট্যাগ বদল করতে পারার জন্য গাড়ির নম্বর পাল্টানোর প্রয়োজন নেই। পূর্ববর্তী নিয়ম অনুসারে ফাস্ট্যাগ বন্ধ করার জন্য গাড়ির নম্বরে পরিবর্তন করা হত। এবার সেই জায়গায় কিছু বদল আসছে। নতুন নিয়ম অনুসারে ব্যবহারকারী গাড়ির নম্বর না বদলেও ফাস্ট্যাগ চেঞ্জ করতে পারবেন। ফাস্ট্যাগ ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত এক খবর আনল NPCI। এখন থেকে ব্যবহারকারীরা গাড়ির উপরে লাগানো ট্যাগ সহজেই বদলে অন্য ট্যাগ ব্যবহার করতে পারবেন। NPCI ( National Payments Corporation of India) এর তরফ থেকে এই নিয়ম লাগু করা হয়েছে।

মনে করা হচ্ছে গ্রাহকেরা এর ফলে বড় সুবিধা পেতে চলেছেন। কিন্তু এই নয়া নিয়ম বাজারে আসতে ২ মাস অপেক্ষা করতে হবে। চলতি বছরের জুন মাসের 30 তারিখ থেকে এই নিয়ম দেশের বাজারে লাগু হতে চলেছে। সেই দিন থেকে নয়া নির্দেশিকা তৈরি করা হবে এবং সেই নির্দেশিকা অনুযায়ী কাজ করা হবে। যাত্রীরা ঠিক কী সুবিধা উপভোগ করতে পারবেন? যাত্রীদের ক্ষেত্রে নয়া ভাবে যে সুবিধা প্রযোজ্য তা হল, তাঁরা এবার থেকে নয়া এই নিয়মের ফলে, যে গাড়ির নম্বর সেই গাড়ির নম্বর না বদলেই ফাস্ট্যাগ ( Fastag) পরিবর্তন করতে পারেন। বা এটাও বলা যেতে পারে নয়া ফাস্ট্যাগ নিতে পারেন।

বিষয়টা আগে ঠিক এইরকম ছিল না। পূর্বে ফাস্ট্যাগের ক্ষেত্রে একটি নির্দিষ্ট নিয়ম ধার্য ছিল। সেই নিয়ম অনুসারে ফাস্ট্যাগ সরাসরি গাড়ির নম্বরের সঙ্গে জড়িত। গাড়ির নম্বরের সঙ্গে জড়িয়ে থাকায়, ফাস্ট্যাগ বদলের ক্ষেত্রে গাড়ির নম্বর টুইক করতে হত। নাহলে নয়া ফাস্ট্যাগ গাড়ির ক্ষেতে লাগানো যেত না। এতদিন বিষয়টা নিয়ে কিছু বাধ্য বাধকতার স্থান ছিল। জুনের তিরিশ তারিখ থেকে বিষয়টি নিয়ে নির্দিষ্ট নির্দেশিকা বাজারে আনল ও সার্বিকভাবে তারই প্রস্তুতি চলছে। তবে বিষয়টি নিয়ে বেশ কিছু জটিলতাও রয়েছে। পূর্ববর্তী নিয়মানুসারে, ফাস্ট্যাগ সংক্রান্ত ব্যাপারে যে সকল ব্যবহারকারীর কিছু বকেয়া ছিল সেগুলোর হিসাব নির্দিষ্ট ছিল। কিন্তু এখন নয়া নিয়মে কী ভাবে একইভাবে প্রযোজ্য হবে, তা নিয়ে নানান প্রশ্ন উঠছে।

ফাস্ট্যাগ ব্যবহারকারীদের জন্য এক সুখবর আনল NPCI

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: