25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িপড়াশোনাএখন থেকে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা না করে সরাসরি পিএইচডির সুযোগ মিলবে

এখন থেকে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা না করে সরাসরি পিএইচডির সুযোগ মিলবে

পূর্বে কোনও শিক্ষার্থীকে পিএইচডি (Ph.D) স্তরের পড়াশোনা করতে হলে স্নাতক (Graduate) পাশের পর স্নাতকোত্তর (Post Graduate) স্তরে পড়াশোনা করা জরুরি ছিল। কিন্তু এখন থেকে স্নাতক স্তরের পড়াশোনা করার পর কোনও শিক্ষার্থী পিএইচডি করতে পারবে। এমনটাই বলছে ইউজিসির (UGC) নতুন নির্দেশিকা। বর্তমান নিয়ম অনুসারে, কোনও শিক্ষার্থীকে তিন বছর স্নাতক স্তরের পড়াশোনা করার পর দুই বছর স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করতে হয়। তারপরই গবেষণা স্তরের পড়াশোনা করার জন্য আবেদন করা যায়। কিন্তু নতুন নিয়ম অনুসারে স্নাতকোত্তর স্তরের পড়াশোনা না করেও সরাসরি স্নাতক স্তরের পরেই পিএইচডির জন্য আবেদন করা যাবে।

এই কথাই জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান জগদীশ কুমার। একইসঙ্গে ইউজিসির তরফে আরও জানানো হয়েছে, নতুন পাঠ্যক্রমে অনার্স নিয়ে স্নাতক কোর্স চার বছরের হবে। একইসঙ্গে চার বছরের স্নাতক কোর্সের পাঠ্যক্রম সম্পূর্ণভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত তিন বছরের স্নাতক কোর্সের পাঠ্যক্রম বহাল থাকবে। এই প্রসঙ্গে ইউজিসি চেয়ারম্যান জানিয়েছেন, যে সমস্ত পড়ুয়া চার বছরের অনার্স কোর্স সম্পূর্ণ করবেন তাঁদের ক্ষেত্রে পিএইচডি করার জন্য স্নাতকোত্তর পড়তে হবে না।

উল্লেখ্য, সিবিসিএস পদ্ধতিতে এই নতুন পাঠ্যক্রমের পড়াশোনা শুরু করা হবে। এখনই কমিশনের তরফে পুরোনো স্নাতক স্তরের কোর্সটি বন্ধ করা হবে না। বরং, একসঙ্গে নতুন ও পুরোনো দুই রকম সিস্টেম চালু থাকবে। জগদীশ কুমার জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়গুলিকে তিন বছর বা চার বছরের পাঠ্যক্রম বেছে নেওয়ার স্বাধীনতা দেওয়া হবে। নতুন কাঠামোয় পড়ুয়ারা একটি বা দুটি মেজর বিষয় বেছে নিয়ে পড়াশোনা করতে পারবে। এর ফলে তারা অনার্স কোর্সের মূল বিষয়টি সম্পর্কে আরও বিস্তারিত জানার সুযোগ পাবে।

এখন থেকে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা না করে সরাসরি পিএইচডির সুযোগ মিলবে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: