25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশকবীর সুমনের মন্তব্যকে ঘিরে শোরগোল সোশ্যাল মিডিয়ায়

কবীর সুমনের মন্তব্যকে ঘিরে শোরগোল সোশ্যাল মিডিয়ায়

সোশ্যাল মিডিয়ায় একটি খবর আসতে না আসতেই সেটি ভাইরাল হয়ে যায়। আর সেটি যদি হয় কোনো সেলিব্রিটির তালে তো কোনো কথাই নেই। তেমনই এখন আলোচনার কেন্দ্রে কবীর সুমন। সম্প্রতি বাংলাদেশের এক সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকার ভাইরাল হয়েছে। এই সাক্ষাৎকারে সুমন বলেন, “বাংলাদেশ নাগরিকত্ব দিলে খুব ভালো লাগবে।” এবং তাঁর এই মন্তব্য ঘিরে সোশ্যাল মিডিয়ায় তুমুল শোরগোল পরে গেছে। সূত্রের দ্বারা খবর, বাংলাদেশের এক সংবাদপত্রকে” একটি সাক্ষাৎকার দেন সুমন। সেখানে তাঁকে প্রশ্ন করা হয়, তিনি কি বাংলাদেশের নাগরিকত্ব চান? বা বাংলাদেশ তাঁকে সম্মানসূচক নাগরিকত্ব দিলে কি তিনি তা গ্রহণ করবেন? এই প্রশ্নের উত্তরে সুমন বলেন, “কেন গ্রহণ করব না? অবশ্যই গ্রহণ করব। বাংলাদেশ নাগরিকত্ব দিলে খুব ভালো লাগবে”।

সুমনের এমব মন্তব্যকে ঘিরেই সোশ্যাল মিডিয়ায় আলোচনা তুঙ্গে। সুমন সাক্ষাৎকারে দাবি করেন একাধিকবার পশ্চিমবঙ্গ তাঁকে যোগ্য সম্মান দেয়নি। বিষয়টি নিয়ে নিন্দার ঝড় তুলেছে নেটিজেনরা এবং নিজেদের ক্ষোভ উগরে দিয়েছে সুমনের উপর। তবে উল্টোদিকে তার অনুগামীরা বলছে, এই মন্তব্যের একটি অংশ তুলে ধরে অযথা হইচই করা হচ্ছে। তারা এটাও বলছে নেটপাড়ায় মিথ্যাচার করা হচ্ছে এবং তথ্যের বিকৃতি করা হচ্ছে। বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব পাওয়া প্রসঙ্গে প্রশ্নের উত্তরে কবীর সুমন বাংলাদেশের সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, কোনও রাজনৈতিক বিষয়ে তাঁকে না জড়িয়ে যদি বাংলাদেশ যদি তাঁকে সম্মান দেন তাহলে তা তিনি গ্রহণ করবেন। তাকে আগামী দিনগুলি বাংলাদেশে কাটানোর পরিকল্পনা প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, “মাফ করবেন!বাংলাদেশে আসতে চাই না।”

সাক্ষাৎকারে কবীর সুমন বলেন, তাঁর কলকাতায় ফিরে আসার সিদ্ধান্ত ভুল ছিল

এর সপক্ষে অনেক কারণও তিনি জানিয়েছেন। এই সাক্ষাৎকারে কবীর সুমন বলেন, তাঁর কলকাতায় ফিরে আসার সিদ্ধান্ত ভুল ছিল। পশ্চিমবঙ্গ তথা ভারত তাঁকে বিন্দুমাত্র মূল্যায়ন করেননি। একসময় তাঁকে CPIM নিজেদের সম্পত্তি বানাতে চেষ্টা করেছিল বলেও অভিযোগ করেন তিনি। যদি আমেরিকায় থেকে বাংলা গান তৈরি করতেন সেক্ষেত্রে ‘এই পরিস্থিতি’ হত না বলেও আক্ষেপ করেন সুমন। বাংলাদেশের ওই সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কবীর সুমন জানান, হিন্দু, মুসলমান, কমিউনিস্ট, নাস্তিক বাঙালিকে এড়িয়ে তিনি রাস্তঘাটে সবুজ অরণ্য, পশুপাখি, মাঠে গোরু, ছাগল চরছে এমন দৃশ্য দেখে যদি সময় কাটাতে পারতেন তাহলে অত্যন্ত ভালো লাগত তাঁর। তিনি আরও বলেন “আর পশ্চিমবঙ্গে ভালো লাগছে না।” এমন মন্তব্যের কারণে রীতিমতো ক্ষুব্ধ নেটপাড়া। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো তার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন তারা।

কবীর সুমনের মন্তব্যকে ঘিরে শোরগোল সোশ্যাল মিডিয়ায়

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: