25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশপ্রায়ত ময়দান কাঁপানো নাইজেরিয়ান তারকা চিবুজোর নুয়াকানমা

প্রায়ত ময়দান কাঁপানো নাইজেরিয়ান তারকা চিবুজোর নুয়াকানমা

প্রায়ত ময়দান কাঁপানো নাইজেরিয়ান তারকা চিবুজোর নুয়াকানমা। একসময় ময়দানের কিংবদন্তি ফুটবলার চিমা, ক্রিস্টোফার, এমেকাদের সঙ্গে দীর্ঘদিন ভারতীয় ফুটবলে দাপিয়ে বেড়িয়েছেন। কিন্তু গতকাল মাত্র ৫৫ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে ত্যাগ করতে হল ইহলোকের মায়া। ময়দানে নিজের ছাপ ছেড়ে যাওয়া এই নাইজেরিয়ান ফুটবলার খেলেছিলেন কলকাতার তিন প্রধানেই।ময়দানে ১৯৮৫ থেকে শুরু করে ১৯৯৮ পর্যন্ত দুর্দান্ত ফুটবল খেলেছেন চিবুজোর। স্বাভাবিকভাবেই ইস্টবেঙ্গল,মোহনবাগান,মহামেডান তিন ক্লাবেই তার অনেক ভক্ত তৈরি হয়ে গিয়েছিল।

তাই তার মারা যাওয়ার খবরে শোকের ছায়া নেমে এসেছে বাংলা তথা ভারতীয় ফুটবলে।নুয়াকানমা ব্যক্তিগত জীবনে প্রথম থেকেই ধর্মকর্মের প্রতি মনোযোগী ছিলেন।তিনি নিজের ব্যাগে সবসময়ই বাইবেল রাখতেন। কেরিয়ার শেষে দেশে ফিরে তিনি নাইজেরিয়ার একটি চার্চের ফাদার হয়েছিলেন। খেলাযাড় জীবন শেষ হয়ে যাওয়ার পরও ফুটবল থেকে দূরে ছিলেন না চিবু। কমেন্ট্রি করার পাশাপাশি সামলেছেন নিজস্ব একটি একাডেমির দায়িত্বও।তবে শুধুমাত্র তিন প্রধানেই নয়, তা বাদে টালিগঞ্জ অগ্রগামীর হয়েও ফুটবল খেলেছেন চিবু। তিনি কেরিয়ারের শেষবেলায় চার্চিল ব্রাদার্সের হয়ে মাঠে নামেন। পড়াশোনার জন্যই তিনি ভারতের মাটিতে পা রেখেছিলেন। চিবুজোর ব্যাঙ্গালোরে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিও হাসিল করেন।

তারপর ডাভ পঞ্জাব ইউনিভার্সিটির হয়ে ফুটবলে খেলার সময়েই ইস্টবেঙ্গলের নজরে পড়ে যান তিনি। তারপর দুই ভিন্ন স্পেলে লাল-হলুদ জার্সি গায়ে তুলেছিলেন নুয়াকানমা।

প্রায়ত ময়দান কাঁপানো নাইজেরিয়ান তারকা চিবুজোর নুয়াকানমা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: