25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশভারত সফরে নেপালের প্রধানমন্ত্রী দেউবা, নেপালে চালু হলো Rupay সহ একাধিক পরিষেবা

ভারত সফরে নেপালের প্রধানমন্ত্রী দেউবা, নেপালে চালু হলো Rupay সহ একাধিক পরিষেবা

ভারত ও নেপালের সম্পর্ক বরাবরই ভালো। এবার ভারত ও নেপালের মধ্যে এই সমণ্বয় আরও বৃদ্ধির জন্য নানা উদ্যোগ নেওয়া হচ্ছে।ক্রস বর্ডার প্যাসেঞ্জার ট্রেন, শক্তিসম্পদের আদান প্রদান প্রভৃতি নানা উদ্যোগ নেওয়া হচ্ছে দুই দেশের পক্ষ থেকে। তাছাড়াও গতকাল ভারত সফরে এসে দুইদেশের মধ্যে সীমান্ত সংক্রান্ত সমস্যাগুলি মেটানোর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানান নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। এরফলে মনে করা হচ্ছে দুই দেশের সম্পর্ক আরও নিবিড় হয়ে উঠবে।জানা যাচ্ছে, গতকাল বিহারের জয়নগর থেকে নেপালের কুরথা পর্যন্ত প্রায় ৩৫ কিলোমিটার আন্তঃ সীমান্ত রেলপথের সূচণা হয়। দিল্লির হায়দরাবাদ হাউসে দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের অবসরে এই রেল যাত্রার উদ্বোধন করেন।

প্রায় ১ হাজার যাত্রী নিয়ে গরকাল প্রথম ট্রেনটি ছাড়ে। এটি ভারত ও নেপালের মধ্যে প্রথম ব্রডগেজ রেলপথ। ভারতের ৫৪৮ কোটি টাকা অনুদানে এই রেলপথটি তৈরি হয়েছে। বলা হচ্ছে,নেপাল রেলওয়ে কোম্পানি এই ট্রেনটি পরিচালিত করবে। অপরদিকে ভারতের তরফে প্রায় ৯০ কিমি দীর্ঘ ১৩২ কেভি পাওয়ার ট্রান্সমিশন লাইনকে তুলে দেওয়া হয়েছে। এই লাইনের মাধ্যমে নেপালের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হবে। পাশাাপাশি এদিন ভারতের ‘RUPAY’ কার্ড নেপালে চালু করা হয়েছে এদিন। এই কার্ড এবার থেকে নেপালের ১৪০০ পয়েন্ট অফ সেল মেশিনে কাজ করবে। পর্যটকদের সুবিধার জন্যই এই ব্যবস্থা করা হচ্ছে। ভুটান, সিঙ্গাপুর, আরব আমির শাহির পরে এবার নেপালেও ভারতের রুপে কার্ড চলবে।

পাশাপাশি ভারত পরিচালিত আন্তর্জাতিক সৌরচুক্তিতেও গতকাল সই করেছে নেপালের প্রধানমন্ত্রী। আগামী ৫ বছর পেট্রলিয়াম সামগ্রী সরবরাহের জন্য নেপাল অয়েল কর্পোরেশন ও ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের মধ্যে চুক্তি হয়েছে। দেউবা পাঁচবার নেপালের প্রধানমন্ত্রী হয়েছেন। প্রতিবার প্রধানমন্ত্রী হয়ে তিনি ভারত সফরে এসেছেন। গতবছর জুলাইয়ে পঞ্চমবার প্রধানমন্ত্রী হওয়ার পর এটা তাঁর প্রথম ভারত সফর। তারসাথে তার স্ত্রী আরজু ছাড়াও এসেছেন উচ্চপর্যায়ের এক প্রতিনিধিদল। আছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ খাড়কাসহ চার মন্ত্রী, উচ্চপদস্থ আমলা ও ব্যবসায়ীরা। আজ দেউবা দলসহ বারানসি যাবেন ।

ভারত সফরে নেপালের প্রধানমন্ত্রী দেউবা, নেপালে চালু হলো Rupay সহ একাধিক পরিষেবা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: