25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যখুব শীঘ্র নিউটাউনে তৈরি হবে নৌসেনার মিউজিয়াম, থাকবে যুদ্ধজাহাজ সহ বিমান

খুব শীঘ্র নিউটাউনে তৈরি হবে নৌসেনার মিউজিয়াম, থাকবে যুদ্ধজাহাজ সহ বিমান

কলকাতার নিউটাউনে (Newtown) মিউজিয়াম (museum) তৈরি করার পদক্ষেপ গ্রহণ করছেন নৌসেনা (Navy)। ওই মিউজিয়ামে ব্রিটিশ জমানার কামান থেকে শুরু করে আধুনিক সময়ের সাবমেরিন টর্পেডোও থাকবে। এছাড়াও সেখানে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ও নিজস্ব বিমানের বিভিন্ন অংশ প্রদর্শিত হবে। সম্প্রতি নৌবাহিনীর তরফে গঙ্গার পাড়ের মাটি খুঁড়ে ব্রিটিশ আমলের চারটি কামান উদ্ধার করা হয়েছিল। চারটি কামান উদ্ধার করা হলেও এখনও একটি মাটির তলায় রয়ে গিয়েছে। জানা গিয়েছে, ওই কামানটিও মাটি খুঁড়ে তোলার চেষ্টা করা হবে।

সকল কামানগুলি এক সঙ্গে ওই নতুন মিউজিয়ামে রাখা হবে। সূত্রের খবর, কলকাতা বন্দরের কাছ থেকে কিছুটা জায়গা পেয়েছিল নৌবাহিনী। ওই জমি পরিষ্কার করার সময়ই মাটি খুঁড়ে এই কামানগুলি পেয়েছিল বাহিনী। নৌবাহিনীর আধিকারিকদের মতে, উদ্ধার হওয়া কামানগুলি প্রথম বিশ্বযুদ্ধ অথবা তারও আগে কলকাতায় নিয়ে আসা হয়েছিল। কিন্তু কামানগুলি যুদ্ধে ব্যবহার করা হয়েছিল কিনা, তা এখনও পর্যন্ত জানা যায়নি। উদ্ধার হওয়া কামানগুলি মধ্যে দু’টি কামান নৌসেনা ঘাঁটি আইএনএস নেতাজি সুভাষ-এর নতুন ভবনে মূল দরজার সামনে রাখা হয়েছে।

আর বাকি দু’টি কামান নির্মীয়মাণ ভবনের লাগোয়া জায়গায় রাখা হয়েছে। প্রসঙ্গত, পূর্বে নৌসেনার উদ্যোগে নিউটাউনে যুদ্ধবিমান প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। আর সেই প্রদর্শনী বেশ জনপ্রিয়তা লাভ পেয়েছিল। তারপরই নৌসেনার তরফে কলকাতায় স্থায়ী মিউজিয়াম গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়। সূত্রের খবর, এই মিউজিয়াম তৈরি করতে রাজ্য সরকার বাহিনীকে সাহায্য করবে। রাজ্য সরকারের তরফে মিউজিয়ামের বাড়ি তৈরি করে দেওয়া হবে। সেখানে কত তলা বাড়ি হবে এবং ক’টি ঘরে প্রদর্শনীর বস্তুগুলি রাখা হবে, তা নিয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছে।

খুব শীঘ্র নিউটাউনে তৈরি হবে নৌসেনার মিউজিয়াম, থাকবে যুদ্ধজাহাজ সহ বিমান

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: