25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশকোরনা পরিস্থিতি মাথায় রেখে জারি একাধিক বিধিনিষেধ নির্বাচন কমিশন

কোরনা পরিস্থিতি মাথায় রেখে জারি একাধিক বিধিনিষেধ নির্বাচন কমিশন

কদিন আগেই ৫ টি রাজ্যে ভোটের দিন ঘোষণা করা হয়ে গেছে । কোরনা পরিস্থিতি মাথায় রেখে জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধ । তবে সম্প্রতি নির্বাচন কমিশন উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়াতে রাজনৈতিক দলগুলির জন্য নির্বাচন কর্মসূচির বিষয়ে কিছু শিথিলতা জারি করল । তবে ভোটের প্রচারে বিধিনিষেধ শিথিল করলেও রোড শোতে এখনও অনুমতি দেয়নি কমিশন।একটি বিজ্ঞপ্তি জারি করে কমিশন বলে, “আউটডোর মিটিং, ইনডোর মিটিং, সংক্রান্ত বিধিনিষেধ আরও শিথিল করা হবে । কিন্তু শর্ত সাপেক্ষে এই বিধিনিষেধ শিথিল করা হবে ।

ইনডোর বা আউটডোরে মিটিং এ অংশগ্রহণকারী ব্যক্তিদের সংখ্যা ইনডোর হলের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ শতাংশ এবং খালি মাঠের ক্ষেত্রে ৩০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে । খোলা মাঠে সামাজিক দূরত্ব মেনেই প্রচার চালাতে হবে। প্রয়োজন অনুসারে জেলা নির্বাচন অফিসার এই বিষয়ে সিদ্ধান্ত নেবে ।”নির্বাচন কমিশন আরও বলে, কেউ যদি নিজের রাজ্যে, রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ ইনডোর বা আউটডোর জমায়েতের জন্য সর্বোচ্চ সংখ্যার সংক্রান্ত কোনও ঘোষণা করে এবং যদি সেই নির্দেশিকা কমিশনের ঘোষণা থেকে আরও বেশি কঠোর হয়, তবে সেখানে রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ যা নির্দেশ দেবে সেটাই চূড়ান্ত হবে ।

আবার তারকা প্রচারকদের নিরাপত্তা নিয়ে ভোটমুখী রাজ্যের প্রশাসনকে একধিক নির্দেশ দিল কমিশন । কমিশন ভোটে তারকা প্রচারকদের নিরাপত্তা সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করে রাজ্য সরকারগুলিকে পর্যাপ্ত পদক্ষেপ নিতে বলেছে । নিরাপত্তা ব্যবস্থা নিরীক্ষণের জন্য রাজ্য স্তর এবং জেলা স্তরে নোডাল অফিসার নিয়োগের কথাও বলা হয় । কোরনার বাড়বাড়ন্তের কারণেই এমন নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন ।

কোরনা পরিস্থিতি মাথায় রেখে জারি একাধিক বিধিনিষেধ নির্বাচন কমিশন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: