25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশসিবিএসই মূল্যায়ন পদ্ধতিতে একাধিক বদল আসছে

সিবিএসই মূল্যায়ন পদ্ধতিতে একাধিক বদল আসছে

জাতীয় শিক্ষানীতি ধারা অনুসারে সিবিএসই (CBSE) বোর্ডের পরীক্ষার পদ্ধতিতে একাধিক বদল আসতে চলেছে। সিবিএসই বোর্ডের সচিব অনুরাগ ত্রিপাঠী (Anurag Tripathi) জানিয়েছেন, ২০২৩ সালের বোর্ডের পরীক্ষা থেকেই পড়ুয়াদের মূল্যায়নের ক্ষেত্রে এই পরিবর্তিত নিয়মগুলি কার্যকর হবে। প্রথমত, প্রতিটি বিষয়ে ২০ শতাংশ নম্বর করে ইন্টারনাল অ্যাসেসমেন্ট হবে। যে সকল বিষয়গুলিতে প্র‌্যাকটিক্যাল পরীক্ষা নেই সেই সকল বিষয়গুলিতেও এই নিয়ম কার্যকর হবে। সিবিএসই সচিব বলেন, “বছর শেষে কেবলমাত্র ৩ ঘণ্টার একটি পরীক্ষার মাধ্যমে কখনও কোনও পড়ুয়ার পারদর্শিতা বিচার করা যেতে পারে না। তাই ‘ইনটার্নাল অ্যাসেসমেন্ট’ তথা অভ্যন্তরীণ মূল্যায়নের ব্যাবস্থা করা হয়েছে।

মূল্যায়নের এই দায়িত্ব পালনের ভার শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের উপর থাকবে।” যার জেরে পড়ুয়ারা বুঝতে পারবে কোথায় তাদের খামতি রয়েছে। দ্বিতীয়ত, বোর্ড প্রশ্নপত্রের ক্ষেত্রে কিছু গঠনমূলক পরিবর্তন আনা হচ্ছে। জানা গিয়েছে, পূর্বের তুলনায় ৩৩ শতাংশ বেশি প্রশ্ন থাকবে, যাতে পড়ুয়াদের বেছে নেওয়ার ‘চয়েস’ বা বিকল্প বেশি থাকে। তৃতীয়ত, পরীক্ষার প্রশ্নের ধরনেও বদল আনা হবে। যে সকল প্রশ্নে পড়ুয়াদের কর্মদক্ষতা বা পারদর্শিতা ফুটে ওঠে, সেই ধরনের প্রশ্ন বেশি করে থাকবে। চতুর্থত, তৃতীয়-পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে সকল পড়ুয়া অ্যাসেসমেন্ট সার্ভে হবে। পঞ্চমত, পড়ুয়াদের জন্য ‘হোলিস্টিক অ্যাসেসমেন্ট’ কার্ড আনা হবে। ইতিমধ্যেই কয়েকটি স্কুলে সেই নিয়ম চালু হয়ে গিয়েছে।

সূত্রের খবর, বোর্ডের তরফে আগামী বছর থেকে নির্বাচিত কিছু স্কুলে পাইলট প্রজেক্টের অধীনে এই সমস্ত সংস্কারবিধি চালু হবে। ২০২৪ সাল থেকে সিবিএসই বোর্ডের অন্তর্ভুক্ত সমস্ত স্কুলে এই নিয়ম চালু হয়ে যাবে। এই প্রসঙ্গে অনুরাগ ত্রিপাঠী জানান, “আমরা অ্যাসেসমেন্ট কার্ড তৈরি করেছি। কিছু কিছু স্কুলে পাইলট প্রজেক্ট হিসাবে এটি ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। এই কার্ডের মাধ্যমে একজন পড়ুয়ার যথাযথ মূল্যায়ন হবে। শিক্ষক-শিক্ষিকা-অভিভাবক ছাড়াও অন্য পড়ুয়ারাও এই প্রক্রিয়ায় শামিল হবে। একইসঙ্গে আবার সেই পড়ুয়া আত্মমূল্যায়নও করতে পারবে। আমাদের লক্ষ্য একজন পড়ুয়ার ৩৬০ ডিগ্রি মূল্যায়ন নিশ্চিত করা।”

সিবিএসই মূল্যায়ন পদ্ধতিতে একাধিক বদল আসছে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: