25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যমধ্যরাতে জোর করে টেনে হিঁচড়ে আন্দোলনরত চাকরিপ্রার্থীদের তুলে দিল পুলিস

মধ্যরাতে জোর করে টেনে হিঁচড়ে আন্দোলনরত চাকরিপ্রার্থীদের তুলে দিল পুলিস

মধ্যরাতে পুলিশি অভিযানের জেরে ধুন্ধুমার পরিস্থিতি করুণাময়ীতে (Karunamayi)। জোর করে ২০১৪-র টেট প্রার্থীদের প্রাথমিক শিক্ষা পর্ষদের (Board of Primary Education) সামনে থেকে চ্যাংদোলা করে টেনে হিঁচড়ে তুলে দিল পুলিস। ৮৪ ঘণ্টার মাথায় আন্দোলনরত চাকরিপ্রার্থীদের অবস্থান তুলে দেয় পুলিশ। টেট প্রার্থীদের পুলিসি নির্যাতনের প্রতিবাদে শুক্রবার রাজ্য জুড়ে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে বিরোধীরা। শুক্রবার বেলা ১২ টায় করুণাময়ীতে এসএফআই-ডিওয়াইএফআই জমায়েতের ডাক দিয়েছে। পুলিসের সঙ্গে ধস্তাধস্তিতে বেশ কয়েকজন আন্দোলনকারী অসুস্থ হয়ে পড়েন। রণক্ষেত্রের চেহারা নেয় সল্টলেকের (salt lake) করুণাময়ী। উত্তেজনার পারদ চড়ছিল ক্রমশই। রাত বাড়ার সঙ্গে সঙ্গে তা ক্রমশই টের পাওয়া যাচ্ছিল।

জোর করে টেনে ধরে সেখান থেকে আন্দোলনকারীদের তুলে দেওয়া হয়। তাদের মধ্যে বেশ কয়েক জনকে আটক করে প্রিজন ভ্যানে তোলা হয়। এমনকি আন্দোলনস্থল খালি করে পরিষ্কার করানো হয় গোটা রাস্তা। আন্দোলন চলাকালীন খবরের কাগজ-সহ টুকটাক যে সমস্ত জিনিষ আন্দোলনকারীদের কাছে ছিল তদের তুলে দেওয়ার পর সব সাফ করতে তৎপর হয় পুলিশ। ঝাঁটা নিয়ে এসে আন্দোলনস্থলে পড়ে থাকা কাগজপত্র, টুকরো-টাকরা জিনিস, ঝাঁট দিয়ে রাস্তার একপাশে জড়ো করা হয়। উল্লেখ্য, এদিন হাইকোর্টের নির্দেশের পর থেকেই ২০১৪ সালে টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা রণকৌশল পাল্টে ফেলেছিলেন। এদিন হাইকোর্টের ডিভিশন বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল, ‘১৪৪ ধারা নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত পুলিস মোতায়েন করতে হবে রাজ্যকে।

কর্মীরা যাতে অফিসে ঢুকতে পারবেন, সে ব্যবস্থা করতে হবে’। এই নির্দেশের পর থেকেই তারা পূর্বের জায়গা থেকে কিছুটা পিছিয়ে গিয়ে চারজনের দল তৈরি করে আলাদাভাবে বসেছিলেন। এদিন রাতে সিপিএম নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়, বিজেপি কাউন্সিলর সজল ঘোষ-সহ আরও অনেকেই আন্দোলনকারীদের সঙ্গে দেখা করতে যান। গতকাল রাত ১২ টার সময় বিধাননগর পুলিস কমিশনারেটের পদস্থ আধিকারিকরা বিশাল বাহিনী সহ সঙ্গে ব়্যাফ নিয়ে করুণাময়ীতে হাজির হন। তারা আন্দোলনকারীদের মাইকের মাধ্যমে বলেন, ২ মিনিটের মধ্যে রাস্তা খালি করে দিতে। কিন্তু তারা নিজেদের অবস্থানে অনড় থাকেন। তারপরই শুরু হয় পুলিসি অভিযান। রীতিমতো রাস্তা থেকে টেনে হিঁচড়ে আন্দোলনকারীদের প্রিজন ভ্যানে তোলা হয়।

মধ্যরাতে জোর করে টেনে হিঁচড়ে আন্দোলনরত চাকরিপ্রার্থীদের তুলে দিল পুলিস

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: