25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যআগামী ১০ নভেম্বরের পর থেকে রাজ্যে পারদ পতনের পূর্বাভাস

আগামী ১০ নভেম্বরের পর থেকে রাজ্যে পারদ পতনের পূর্বাভাস

কলকাতা (Kolkata) সহ গোটা রাজ্যবাসী ভোরে এবং রাতে শীতের (winter) অনুভব করছেন। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোমবার এবং মঙ্গলবার দার্জিলিং সহ পার্বত্য জেলাগুলিতে হালকা বৃষ্টির (Rain) পূর্বাভাস রয়েছে। সোমবার কলকাতায় আকাশ আংশিক মেঘলা দেখা যাবে। দিন এবং রাতের তাপমাত্রা মধ্যে উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না। রবিবার দিনের তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রি এবং রাতের তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি। রাতের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৪৫ শতাংশ। দিনের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশের কাছাকাছি।

জানা গিয়েছে, আরও ৭২ ঘণ্টা রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সকালে এবং রাতে শীতল আবহাওয়া বহাল থাকবে। ১০ নভেম্বর থেকে রাজ্যে পারদ পতনের পূর্বাভাস রয়েছে। আগামী ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ১১ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী কয়েকটি জেলায় সামান্য বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সূত্রের খবর, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। তারপর থেকে তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। ওই সময় থেকে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমবে। নভেম্বরের মাঝামাঝি সময় থেকে রাজ্যে শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ দেখা যাবে।

প্রসঙ্গত, মার্কিন আবহাওয়া গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, ১০ নভেম্বরের মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ তৈরী হওয়ার সম্ভবনা রয়েছে। যার জেরে আগামী ১১ নভেম্বর থেকে ১৫ নভেম্বরের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হওয়ায় সম্ভবনা রয়েছে। তারপর সময়ের সাথে সাথে তা ধীরে ধীরে ঘূর্ণাবর্ত এবং পরবর্তীকালে ওই ঘূর্ণাবর্ত ঘুর্নিঝড়ে (Cyclone) পরিণত হবে। তারা জানিয়েছে এই ঘুর্নিঝড়ের অভিমুখ অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম লাগোয়া এলাকা। কিন্তু দিল্লীর মৌসম ভবন অথবা আলিপুর আবহাওয়া দফতরের তরফে এখনও পর্যন্ত কোনও পূর্বাভাস দেওয়া হয়েছে।

আগামী ১০ নভেম্বরের পর থেকে রাজ্যে পারদ পতনের পূর্বাভাস

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: