25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যরাজ্যে ফের পারদ পতন, এক ধাক্কায় প্রায় দু’ডিগ্রি তাপমাত্রা কমল

রাজ্যে ফের পারদ পতন, এক ধাক্কায় প্রায় দু’ডিগ্রি তাপমাত্রা কমল

কলকাতায় পারদ পতন অব্যাহত। এক ধাক্কায় প্রায় দু’ডিগ্রি কমল কলকাতার (Kolkata) তাপমাত্রা (temperature)। শুক্রবার শহরে রেকর্ড শীত (winter) পড়েছে। আজ তাপমাত্রা নেমে দশের ঘরে দাঁড়াল। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তামপাত্রা ১০.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। এক ধাক্কায় তাপমাত্রার পারদ ২ ডিগ্রি কমে যাওয়ার কারণে শীতে জবুথবু রাজ্যবাসী। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২১.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম।

আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, শুক্রবার এই মরসুমের শীতলতম দিন। জাঁকিয়ে শীতের এই স্পেল চলবে রবিবার পর্যন্ত। বছরের শুরুতে এই জাঁকিয়ে শীতের এই দুর্দান্ত পারফর্ম্যান্স উপভোগ করছে বঙ্গবাসী। রাজ্যের সকল জেলাগুলিতে জমিয়ে ঠান্ডা পড়েছে। উত্তরবঙ্গের দু-এক জেলায় ঘন কুয়াশা দেখা দিতে পারে। কলকাতা-সহ সারা দক্ষিণবঙ্গে আকাশ কুয়াশার চাদরে ঢাকা থাকবে। বেলা বাড়ার সাথে সাথে আকাশ পরিষ্কার হয়ে যাবে। কলকাতার পাশাপাশি পশ্চিমের জেলাগুলি যথা বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে শীতের জাঁকে জবুথবু মানুষ। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিস সূত্রে খবর, শনিবারে আরও একটু তাপমাত্রা নামার সম্ভবনা রয়েছে।

রবিবারেও রাজ্যের সকল জায়গায় জাঁকিয়ে শীতের আমেজ বজায় থাকবে। রবিবারের পর থেকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। সোম ও মঙ্গলবার সামান্য তাপমাত্রা বাড়বে। আগামী সপ্তাহের শেষের দিকে আবারও একবার জাঁকিয়ে শীতের স্পেল আসার সম্ভবনা রয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়াও ঝাড়খন্ড ও বিহার সংলগ্ন জেলাগুলিতে শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হবে। একইসঙ্গে পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী দুদিন তাপমাত্রা নামার পূর্বাভাস রয়েছে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, দিল্লি উত্তর প্রদেশ এবং উত্তরাখান্ড এই রাজ্যগুলিতে আগামী তিন দিন ঘন থেকে অতি ঘন কুয়াশা থাকবে।

রাজ্যে ফের পারদ পতন, এক ধাক্কায় প্রায় দু’ডিগ্রি তাপমাত্রা কমল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: