25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যআজ বিকালে নবান্নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বৈঠক

আজ বিকালে নবান্নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বৈঠক

কোরনা আবহে প্রায় ২ বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল । যার ফলে শিক্ষার্থীদের অনেকটাই পড়াশোনায় ক্ষতি হয়ে গেছে । এখন কোরনার গ্রাফ অনেকটাই নেমে এসেছে, এই কারণে একে একে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলে দেওয়া হয়েছে। গত বছর নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হলেও চলতি বছরের শুরুতে ওমিক্রনের বাড়বাড়ন্তের ফলে আবারও বন্ধ হয় সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান । কিন্তু ফেব্রুয়ারিতে আবারও খুলে যাচ্ছে সমস্ত স্কুল , কলেজ ও বিশ্ববিদ্যালয় । কিন্তু এখন সবার মনে একটাই প্রশ্ন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কীভাবে হবে । আজ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কবে হবে সেই নিয়ে নবান্নে বৈঠক হবে।

আজ বিকেলেই মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে নবান্নে জেলাশাসকদের বৈঠক হবে। বর্তমানে কোরনা পরিস্থিতির উপর নজর রেখে এই বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে আলোচনা করা হবে । বর্তমানে কোরণার গ্রাফ কিছুটা কমলেও সংক্রমণ পুরোপুরি নির্মূল হয়নি । ফলে চলতি বছরের বোর্ড পরীক্ষা অফলাইন নাকি অনলাইনে হবে সেটি এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আজ বৈঠকে এই পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে মনে করা হচ্ছে ।এই বিষয়ে রাজ্য সরকারের তরফে কোনও ঘোষণা করা হয়নি ।শিক্ষা দফতর সূত্রে খবর,  চলতি বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা অফলাইনেই করার পরিকল্পনা করছেন তারা। এবার শিক্ষার্থীদের স্কুলে এসে পরীক্ষাকেন্দ্রে বসেই পরীক্ষা দিতে হবে ।

জানা যাচ্ছে ২ এপ্রিল শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবং উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা শেষ করতে হবে ৪ মার্চের মধ্যে । ১৫ মার্চের মধ্যে সংসদে সমস্ত ফল জমা দিতে হবে । আগের সপ্তাহেই শিক্ষা দফতরের তরফে বলা হয় হয়, ২৩ ফেব্রুয়ারি বুধবারের মধ্যে অ্যাডমিট কার্ড বিলির কাজ শেষ করতে হবে । এবং ৪ মার্চের মধ্যে সমস্ত সংশোধনের কাজ শেষ করতে হবে । ৭ মার্চ শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। জানা যাচ্ছে এবারে পুরনো নিয়মেই অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের। ১৬ মার্চ পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা । তবে আজকে বিকালে বৈঠকের পরেই সমস্ত বিষয় পরিষ্কার হয়ে যাবে ।

আজ বিকালে নবান্নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বৈঠক

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: