25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যএক ব্যক্তির কানের ভেতরে ঢুকে গেল আস্ত একটা তেঁতুল বিছে!

এক ব্যক্তির কানের ভেতরে ঢুকে গেল আস্ত একটা তেঁতুল বিছে!

এক ব্যক্তির কানের ভেতরে ঢুকে গেল আস্ত একটা তেঁতুল বিছে! প্রচণ্ড যন্ত্রণায় ছটফট করতে করতে তিনি ডাক্তারের কাছে এসেছিলেন। সেই সময় তিনি ভাবতেও পারেননি তার কানের ভিতর ঢুকে পড়েছে আস্ত একটা জ্যান্ত তেঁতুল বিছে। শুক্রবার দুপুরে কানের যন্ত্রণা নিয়ে ওই ব্যক্তি কলকাতা মেডিকেল কলেজের (Kolkata Medical College) ইএনটি (ENT) বিভাগের আউটডোরে দেখাতে আসেন। তিনি ব্যাথায় ছটফট করছিলেন। কলকাতা মেডিকেল কলেজের চিকিৎসকেরা প্রথমে অটোস্কোপ দিয়ে পরীক্ষা করে দেখেন ভেতরে কিছু একটা নড়াচড়া করছে। কিছু সময়ের মধ্যেই বুঝতে পারেন সেটি ছিল একটি তেঁতুল বিছে! কিন্তু আশ্চর্যের বিষয় হল যে, কোনও অস্ত্রোপচার ছাড়াই ডাক্তাররা জ্যান্ত প্রাণিটিকে কান থেকে বের করলেন।

ছুরি, কাঁচি, চিমটে ছাড়া সিরিঞ্জের সাহায্যে স্টেরাইল ওয়াটার দিয়ে তেতুল বিছেটিকে বের করা হল। এই ঘটনার জেরে ডা. দীপ্তাংশু মুখোপাধ্যায় বলেন, “কোনও কিছু দিয়ে যদি বিছেটি বের করে আনার চেষ্টা করা হত, তবে বিপদ বাড়ত। সেটি করলে বিছেটি হয়ত কানের ভেতরে আরও কোনও ক্ষতি করতে পারত। কিন্তু স্টেরাইল ওয়াটার দেওয়ার ফলে বিছেটি কানের ভেতর অক্সিজেনের অভাব বোধ করে। আর সেই কারণেই কান থেকে বেরিয়ে আসে। এই ঘটনার পর চিকিৎসকরা জানান, কানের পর্দায় বিছে কামড়ায়নি। তবে ডাক্তাররা মনে করেছেন কানের ভেতরে নড়াচড়া করার দরুণ কিছু ক্ষতিও হয়ে থাকতে পারে। চিকিৎসকদের অনুমান কানের ভেতরে তেঁতুল বিছেটির নড়াচড়ার দরুন যা ক্ষতি হয়েছে, তা ওষুধের সাহায্যে সেরে যাবে।

তিনি জানতেন না তার মধ্যেই ছিল তেঁতুল বিছেটি

এই ঘটনার জেরে শ্রবণশক্তির কোনও ক্ষতি হবে না, বলেই মনে করা হচ্ছে। জানা গিয়েছে, ওই ব্যক্তির নাম মহম্মদ আফতাব। তিনি পেশায় একজন সেলসম্যান। তিনি জোড়াসাঁকো এলাকার বাসিন্দা। এদিন সকালে তিনি বাইকে চড়ে কাজে যান। তার বাইকের উপরেই হেলমেট রাখা ছিল। তিনি জানতেন না তার মধ্যেই ছিল তেঁতুল বিছেটি। তিনি মাথায় হেলমেট পরার পরই বুঝতে পারেন তার কানে কিছু একটা ঢুকে গিয়েছে। কানে কী ঢুকেছে, বুঝতে পারেননি তিনি। এক মুহূর্ত সময় নষ্ট না করে তখনই তিনি কলকাতা মেডিক্যাল কলেজের আউটডোর বিভাগে চলে আসেন। তারপরই জানা যায় তার কানের ভেতরে তেঁতুল বিছে ঢুকে গিয়েছে। তারপরই ডাক্তাররা অভিনব পদ্ধতির মাধ্যমে সেটিকে বের করেন।

এক ব্যক্তির কানের ভেতরে ঢুকে গেল আস্ত একটা তেঁতুল বিছে!

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: