25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যশিক্ষক নিয়োগ-দুর্নীতি মামলায় গ্রেফতার মানিক ভট্টাচার্য

শিক্ষক নিয়োগ-দুর্নীতি মামলায় গ্রেফতার মানিক ভট্টাচার্য

শিক্ষক নিয়োগ-দুর্নীতি (SSC Scam) মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) গ্রেফতার করল ইডি (ED)। সোমবার রাতভর জিজ্ঞাসাবাদের পর পলাশিপাড়ার তৃণমূল বিধায়ককে গ্রেফতার করা হয়েছে। সূত্রের খবর, বয়ানে অসঙ্গতি এবং জেরায় অসহযোগিতার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। ইডি সূত্রে জানা গিয়েছে, সোমবার রাতে মানিক ভট্টাচার্যকে সিজিও কমপ্লেক্সে (CGO Complex) দফায় দফায় জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু জিজ্ঞাসাবাদের সময় তিনি ইডি আধিকারিকদের তদন্তে সহযোগিতা করেননি বলে অভিযোগ উঠেছে।

এরপরই গতকাল রাত ১টা নাগাদ মানিককে গ্রেফতার করে ইডি। ইডি সূত্রে খবর, শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় মানিক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে যে নথি জমা দিয়েছিলেন, সেখানে একাধিক গরমিল রয়েছে। সেই কারণেই তাকে তলব করা হয়েছিল। ইডির দাবি, তথ্যপ্রমাণ দেখানোর পরেও মানিক ইডির অফিসারদের বিভ্রান্ত করছিলেন। উল্লেখ্য, পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতারি মামলায় ইডি যে চার্জশিট জমা দিয়েছিল, সেখানে মানিকের নাম ছিল। চার্জশিটে অভিযোগ করা হয়েছিল, চাকরিপ্রার্থীদের টাকার বিনিময়ে চাকরি দিয়েছিলেন মানিক। এমনকি সেই খবর পার্থ চট্টোপাধ্যায় জানতেন। কিন্তু তারপরেও রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী এই বিষয়ে কোনও ব্যবস্থা গ্রহণ করেননি।

উল্লেখ্য, মানিক ভট্টাচার্য গ্রেফতার প্রসঙ্গে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘‘মানিক মরিয়া হয়ে চেষ্টা করেছেন সুপ্রিম কোর্টে গিয়ে তদন্ত এড়াতে। তদন্তে সহযোগিতা করেননি। ইডি হেফাজতে নিয়ে ভাল করেছে। এঁদের হেফাজতে নিয়েই তদন্ত করা দরকার। আশা করা যায়, এর পর আরও অভিযুক্তদের গ্রেফতার করা হবে।’’ অন্যদিকে মানিক ভট্টাচার্যকে গ্রেফতারির পর তার আইনজীবীদের দাবি, সুপ্রিম কোর্টের রক্ষাকবচ থাকা সত্ত্বেও কীভাবে মানিককে গ্রেফতার করা হল? এই প্রসঙ্গে ইডির তরফে জানানো হয়, সুপ্রিম কোর্টের রক্ষাকবচ শুধুমাত্র সিবিআইয়ের মামলায় রয়েছে। তাই ইডির মামলায় মানিককে গ্রেফতার করার ক্ষেত্রে কোনও বাধা নেই।

শিক্ষক নিয়োগ-দুর্নীতি মামলায় গ্রেফতার মানিক ভট্টাচার্য

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: