25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশশিল্পীর মৃত্যুতে শোকেরছায়া শিল্পী মহলে মহারাজ ব্রিজমোহন নাথ মিশ্র

শিল্পীর মৃত্যুতে শোকেরছায়া শিল্পী মহলে মহারাজ ব্রিজমোহন নাথ মিশ্র

এই দুই বছরে অনেক কিংবদন্তি না ফেরার দেশে চলে গেছেন । সেটা বলিউড হোক কিংবা টলিউড। কিছু দিন আগেই বিখ্যাত অভিনেত্রী শাঁওলি মিত্রের মৃত্যু হয়। সেই মৃত্যুশোক কাটিয়ে উঠবার মধ্যেই চলে গেলেন আরেক কিংবদন্তি নৃত্যশিল্পী পন্ডিত বিরজু মহারাজ । ৮৩ বছর বয়সে কত্থক নাচের মহান পন্ডিত চলে গেলেন না ফেরার দেশে । তার নিকট আত্মীয়রা তার মৃত্যু সংবাদটি জানান ।পরিবারের তরফে জানানো হয় অনেক দিন ধরেই হৃদরোগে আক্রান্ত ছিলেন যার ফলে তার মৃত্যু হয় । দিল্লির বাড়িতে গতকাল রাতে নাতির সঙ্গে খেলতে খেলতে হঠাৎই তার শারীরিক অবনতি হয় ।

তাকে সাথে সাথে দিল্লির সাকেত হাসপাতালে নিয়ে যাওয়া হয় সেখানে তাকে মৃত বলে ঘোষণা করা হয় । কিডনির সমস্যায় ভুগছিলেন পণ্ডিত বিরজু মহারাজ ।ছোট থেকেই তার প্রতিভা অপরিসীম । বিরজু মহারাজ কালকা-বিনন্দাদিন ঘরাণার শিল্পী ছিলেন। তাঁর জন্ম ১৯৩৭ সালের ৪ঠা ফেব্রুয়ারি লখনউয়ের এক নামী কত্থক নৃত্যশিল্পীদের পরিবারে । তাঁর নাম ছিল ব্রিজমোহন নাথ মিশ্র । ছোট থেকেই নাচ গানের পরিবেশে বেড়ে ওঠা তাঁর । তার গুরু ছিলেন স্বয়ং তাঁর পিতা অচ্ছন মহারাজ । অনেক ছোট বয়সেই বাবার কাছে কত্থক নাচের শিক্ষা নিতে থাকেন । কাকা শম্ভু মহারাজ এবং লাচ্চু মহারাজ তাকে অনেক অনুপ্রাণিত করেছিল ।

মহারাজ প্রথমে বাবার সঙ্গে শিশুশিল্পী হিসাবে মঞ্চ ভাগ করে নিতেন তিনি ।কৈশোরে পা দিতেনা দিতেই তার নামের সাথে ‘গুরু’ তকমা জুড়ে গিয়েছিল । রামপুরের নবাবের দরবারে নৃত্য পরিবেশন করতে বিরজু মহারাজ । তিনি মাত্র ২৮ বছর বয়সে সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার জেতেন । নাচই ছিল তাঁর প্রথম ভালোবাসা । কিন্তু শাস্ত্রীয় সংগীতে চমৎকার দক্ষতা অর্জন করেন তিনি ।বিরজু মহারাজ ১৯৮৩ সালে পদ্মবিভূষণ সম্মান পান । কালীদাস সম্মানও তিনি পান। বেশ কিছু ছবিতে কোরিওগ্রাফির দায়িত্বভার সামলেছেন বিরজু মহারাজ । সত্যজিৎ রায়ে ‘শতরঞ্জ কি খিলাড়ি’ ছবিতে কাজ করেন তিনি ।

পণ্ডিত বিরজু মহারাজ ছিলেন একজন দক্ষ গল্পকার

নতুন শতাব্দীতে ‘দেবদাস’, ‘বাজিরাও মস্তানি’-র মতো ছবিতে বিরজু মহারাজের কোরিওগ্রাফিতে মুগ্ধ হয়েছে অপামর জনগণ । ‘বিশ্বরূপম’ ছবিতে কোরিওগ্রাফির জন্য চলচ্চিত্রে জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি।পণ্ডিত বিরজু মহারাজ ছিলেন একজন দক্ষ গল্পকার । জীবনের সমস্ত ঘটনার সঙ্গে তিনি নাচটা মিশিয়ে দিতেন । তার এই বিস্ময়কর অভিব্যক্তি থেকে চোখ ফেরানো যেত না । তিনি কত্থক নৃত্যকে এক অন্য মাত্রায় নিয়ে গেছিলেন । এই মহান শিল্পীর মৃত্যুতে শোকেরছায়া নেমে আসে শিল্পী মহলে ।

শিল্পীর মৃত্যুতে শোকেরছায়া শিল্পী মহলে মহারাজ ব্রিজমোহন নাথ মিশ্র

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: