25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িUncategorizedশীতের পথে কাটা নিম্নচাপ, তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

শীতের পথে কাটা নিম্নচাপ, তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস মত রাজ্যবাসী শীত (winter) অনুভব করছেন। কিন্তু বছর শেষে ফের চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় (Cyclone)। মৌসম ভবন সূত্রের খবর, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের জেরে দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই নিম্নচাপের জেরে বিশেষ করে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের অধিকাংশ জেলায় বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। এই নিম্নচাপের প্রভাব এ রাজ্যেও পড়বে বলে জানা গিয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের কারণে মেঘলা ভাব থাকলেও আপাতত আগামী দুই-তিন দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই।

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে রাজ্যে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস রয়েছে। নিম্নচাপের জেরে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ বাড়ছে। যার ফলে রাজ্যে উত্তুরে হাওয়ার শক্তি ক্রমশ কমতে পারে। প্রসঙ্গত, আন্দামান সাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে প্রবেশ করার পর নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবারের মধ্যে এই নিম্নচাপ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। পরবর্তী সময় উত্তর পশ্চিম ও পশ্চিম দিকে এগিয়ে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূলে এই ঘূর্ণিঝড়টি শুক্রবার সকালে পৌঁছে স্থলভাগে নাও আছড়ে পড়তে পারে। উল্টে উপকূলের কাছাকাছি এসে এই ঘূর্ণিঝড় শক্তি হারাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। আজ আকাশ পরিষ্কার থাকবে। আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ শতাংশ। হওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের প্রভাব কেটে গেলে দক্ষিণবঙ্গে আবার শীতের ভাব ফিরে আসবে। ফের আবার তাপমাত্রা কমে যাবে।

শীতের পথে কাটা নিম্নচাপ, তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: