25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব ভারতের বিশ্বব্যাপী ভাবমূর্তি পাল্টে গিয়েছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব ভারতের বিশ্বব্যাপী ভাবমূর্তি পাল্টে গিয়েছে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির প্রসঙ্গে বিভিন্ন দেশ বিভিন্ন মতামত রেখেছে। কোনও দেশ রাশিয়াকে সমর্থন করেছে আবার কোনও দেশ রয়েছে ইউক্রেনের পক্ষে। কিন্তু এই প্রসঙ্গে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দাবি করেছেন,ভারতের অবস্থান গোটা বিশ্ব জুড়ে প্রশংসনীয়। তাঁর দাবি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে ভারতের অবস্থান প্রসঙ্গে পাকিস্থানের বিজেপি প্রতিপক্ষদের মুখেও প্রশংসা শোনা গিয়েছে। এছাড়াও বিশ্বের একাধিক দেশ ভারতের প্রশংসা করেছে। রবিবার লখনউয়ে অনুষ্ঠিত একটি হোলি মিলন উৎসবে বিজেপি কর্মীদের নিয়ে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানেই তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব ভারতের বিশ্বব্যাপী ভাবমূর্তি পাল্টে দিয়েছে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধের বিষয়ে অন্যান্য দেশের দৃষ্টিভঙ্গি এবং অবস্থান তাদের বিরোধের মধ্যে ফেলে দিয়েছে।

তবে ভারতে আমাদের রাজনৈতিক প্রতিপক্ষ এবং অন্যান্য দেশের লোকজনও আমাদের অবস্থানের প্রশংসা করছে। আপনি টিভিতে দেখেছেন যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান সাহেবও রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে ভারতের ভূমিকা এবং আমাদের অবস্থানের প্রশংসা করেছেন। এটা আমাদের সবার জন্যই গর্বের বিষয়।” পাক প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের ‘নিরপেক্ষ’ বৈদেশিক নীতির সমর্থন করেছেন। তিনি বলেছেন, “আমি আমার প্রতিবেশী দেশ ‘হিন্দুস্থান’-এর প্রশংসা না করে পারলাম না। ওরা অনেক আগে থেকেই একটি স্বাধীন বৈদেশিক নীতি গ্রহণ করেছে। বর্তমানে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র দেশ। পাশাপাশি ভারত QUAD-এরও সদস্য। কিন্তু ভারত নিজেকে ‘নিরপেক্ষ’ বলে দাবি করে।” প্রসঙ্গত,রাজনাথ সিং নির্বাচনী কেন্দ্রে উন্নয়নের কাজের তদারকির জন্য দু’দিনের লখনউ সফরে গিয়েছিলেন।

তিনি সেখানে উন্নয়ন প্রসঙ্গে তদারকি করতে স্থানীয় নেতাদের সঙ্গে বৈঠক করেন। বিধানসভা ভোটে চার রাজ্যে লাগাতার গেরুয়া ঝড়ের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “বিজেপির প্রতি সাধারণ মানুষের সমর্থন ক্রমশই বাড়ছে।”আগামী ২০২৪-এই লোকসভা নির্বাচন। চার রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল বিজেপির নেতা মন্ত্রীদের মনবলকে আরও প্রবল করে দিয়েছে। তাই উন্নয়নের কাজ কতটা এগিয়েছে বা উন্নয়ন সম্পর্কে জনগণের কী মতামত সেই বিষয়ে খোঁজখবর নিতে ময়দানে নেমেছেন বিজেপির শীর্ষ নেতৃবৃন্দরা। উত্তরপ্রদেশে বিপুল ভোটে পদ্ম শিবিরের জয়লাভ,২০২৪-এর নির্বাচনের ফলাফল কী হতে পারে তার সম্ভাবনা স্পষ্ট করে তুলেছে।নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের এই ভাবমূর্তি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব ভারতের বিশ্বব্যাপী ভাবমূর্তি পাল্টে গিয়েছে

 

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: