25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশপ্রয়াত প্রধানমন্ত্রীর মা হীরাবেন, শেষযাত্রায় মায়ের দেহ বহন করলেন মোদি

প্রয়াত প্রধানমন্ত্রীর মা হীরাবেন, শেষযাত্রায় মায়ের দেহ বহন করলেন মোদি

প্রয়াত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মা হীরাবেন (Hirabena)। শুক্রবার ভোর ৩.৫০ মিনিট নাগাদ মারা যান প্রধানমন্ত্রীর মা। ১০০ বছর বয়সে শেষ নিঃশ্বাস করলেন তিনি। প্রধানমন্ত্রী নিজেই মায়ের মৃত্যুর খবর সকলকে জানিয়েছেন। একটি টুইটের মাধ্যমে প্রধানমন্ত্রী লিখেছেন, ”একটি গৌরবময় শতাব্দী ঈশ্বরের পায়ে বিশ্রাম নিল। মায়ের মধ্যে আমি সর্বদা ত্রিমূর্তিকে অনুভব করেছি, যাঁর মধ্যে একজন তপস্বীর যাত্রা, নিঃস্বার্থ কর্মযোগীর প্রতীক এবং মূল্যবোধের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ জীবন।” আজ গাঁধীনগরে হীরাবেনের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। দিল্লি থেকে গাঁধীনগরে পৌঁছে ভাইয়ের বাড়ি থেকে শেষযাত্রায় অংশ নিয়েছেন নরেন্দ্র মোদি। কাঁধে বয়েছেন মায়ের নিথর দেহ।

চিরকাল মাকে নিজের জীবনের জীবনকেই অনুপ্রেরণা হিসেবে দেখেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী হওয়ার পর নিজের বাসভবন মাকে ঘুরিয়ে দেখিয়েছিলেন তিনি। যখনই প্রধানমন্ত্রী গুজরাতে গিয়েছেন, মায়ের সঙ্গে অনেক সময় কাটিয়েছেন। বিভিন্ন অনুষ্ঠানে তিনি মাকে নিয়ে কথা বলতে আবেগ প্রবণ হয়ে পড়েছেন। মায়ের মৃত্যুর পর শোকবার্তাতেও সেই ভাব প্রকাশিত হয়েছে। ৪ ডিসেম্বর গুজরাতের বিধানসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে তাঁর মা হীরাবেন মোদির শেষ দেখা হয়েছিল। প্রধানমন্ত্রী নিজের রাজ্যের গুরুত্বপূর্ণ নির্বাচনের আগে মায়ের কাছে আশীর্বাদ নিতে যেতেন। এই বছর জুন মাসে মায়ের শততম জন্মদিনে বিশেষ অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী মায়ের প্রতি কৃতজ্ঞতা এবং ভালবাসা প্রকাশ করে একটি ব্লগ লিখেছিলেন।

সেই ব্লগে, মায়ের ত্যাগ স্বীকার ও সারা জীবন যে কষ্টের মুখোমুখি হীরাবেন হয়েছেন, সেই কথা জানিয়েছিলেন মোদি। তিনি লিখেছিলেন, “আমার মা যেমন সরল তেমনি অসাধারণ। সব মায়ের মতোই! আমি আমার মাকে নিয়ে যেমন লিখি, আমি নিশ্চিত যে আপনারা অনেকেই তাঁর সম্পর্কে আমার বর্ণনার সঙ্গে মিল খুঁজে পাবেন। এই ব্লগ পড়ার সময় আপনি হয়তো আপনার নিজের মায়ের ছবিও দেখতে পাবেন ” হীরাবেনের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তিনি টুইট করে লিখেছেন, ”হীরাবেন যেভাবে অনেক লড়াই করে পরিবারের পালনপোষণ করেছেন, তা আদর্শের। ওঁর ত্যাগপূর্ণ তপস্বী জীবন, সবসময় মনে থাকবে। এই দুঃখের সময়ে প্রধানমন্ত্রীর পাশে গোটা দেশ রয়েছে।”

প্রয়াত প্রধানমন্ত্রীর মা হীরাবেন, শেষযাত্রায় মায়ের দেহ বহন করলেন মোদি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: